IND vs NZ Semi-Final Toss Update & Playing XI: টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত ভারতের; জানুন দু'দলের একাদশ
Rohit Sharma (Photo Credit: Johns./ X)

আজ বুধবার ১৫ নভেম্বর মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ওয়ানডে বিশ্বকাপ ২০২৩-এর প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত। লিগ পর্বের শেষে ৯ ম্যাচে ৯ জয় নিয়ে প্রথম স্থানে রয়েছে ভারত এবং ৯ ম্যাচে ৫ জয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে কিউইরা। আইসিসি ওয়ানডে বিশ্বকাপে ১০টি ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-নিউজিল্যান্ড। এই ১০টি ম্যাচের মধ্যে ভারত জিতেছে ৪টিতে এবং নিউজিল্যান্ড জিতেছে ৫টিতে। ১টি ম্যাচ অমীমাংসিতভাবে শেষ হয়। যেখানে ভারতের সর্বোচ্চ ২৭৪ রান, নিউজিল্যান্ডের সর্বোচ্চ ২৭৩ রান। ১৪৬ রান নিউজিল্যান্ডের সর্বনিম্ন স্কোর এবং ১৫০ রান ভারতের সর্বনিম্ন স্কোর। শেষ বার যখন ওয়াংখেড়ে স্টেডিয়ামে ২০১৭ সালে টম ল্যাথামের শতরানের সুবাদে ভারতকে ৬ উইকেটে হারিয়েছিল নিউজিল্যান্ড। ভারতের বিপক্ষে ল্যাথামের এটি ছিল প্রথম ওয়ানডে সেঞ্চুরি। একই ভেন্যুর ওয়াংখেড়েতে ভারত-নিউজিল্যান্ড ওয়ানডে সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। IND vs NZ Pitch Change: মুম্বইয়ে শেষ মুহূর্তে পিচ পরিবর্তন! ওয়াংখেড়েতে সেমিফাইনালের আগেই বিতর্কে বিসিসিআই

ওয়াংখেড়ে এখনও পর্যন্ত চারটি বিশ্বকাপের ম্যাচ আয়োজন করেছে, এবং ব্যাটসম্যানরা মনে করেছেন এখানে রান সংগ্রহ করা সত্যিই সহজ। প্রথম তিন ম্যাচে প্রথমে ব্যাট করে ৩৫০ রানের বেশি তুলতে সক্ষম হয়। এই মাঠেই ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা প্রায় ৪০০ রানের কাছাকাছি পৌঁছে যায়। গত ম্যাচে আফগানিস্তানও ৩০০ রানের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩৫৭ রান তুললেও শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা সুবিধা করতে পারেনি। গত পাঁচ ওয়ানডেতে এখানে গড় প্রথম ইনিংসের স্কোর ৩২৩ রান। যে দল টস জিতবে, তারা হয়তো বোলিং বেছে নেবে।

টসঃ টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত ভারতের, দলে কোনো পরিবর্তন নেই।

ভারতের একাদশঃ রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামি, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ।

নিউজিল্যান্ডের একাদশঃ ডেভন কনওয়ে, রচিন রবীন্দ্র, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, টম ল্যাথাম (উইকেটরক্ষক), মার্ক চ্যাপম্যান, মিচেল স্যান্টনার, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন।