IND vs AUS CWC 2023 Final Result: বিশ্বকাপ ফাইনালে হার ভারতের, ষষ্ঠবার বিশ্বচ্যাম্পিয়ন ক্রিকেট অস্ট্রেলিয়া
Australia Wins CWC 2023 Final (Photo Credit: ICC/ X)

এ যেন ২০০৩ ক্রিকেট বিশ্বকাপের ঘটনায় পুনরায় ঘটল। বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারল ভারত। মাত্র ২৪০ রান তাড়া করতে নেমে প্রথমে ব্যাপক বোলিং ক্ষমতা দেখায় ভারত এবং নিজের প্রথম ওভারেই ডেভিড ওয়ার্নারকে মাত্র ৭ রানে আউট করেন মহম্মদ শামি। সেমিফাইনালের ন্যায় তাঁর আগুন বোলিংয়ের অপেক্ষায় পুরো দেশ থাকলেও সেই আগুন ঝরাতে পারেননি তিনি। এমনকি কুলদীপও স্পিন জাদুকেও নিস্ক্রিয় করে দেয় অজি ব্যাটসম্যানরা। এরপর যখন মাত্র ১৫ রানে মিচেল মার্শ বুমরাহের বলে আউট হন তখন অস্ট্রেলিয়া মাত্র ৪১ রানে ২ উইকেট খুইয়ে বিপাকে। এরপর ফের আঘাত হানেন বুমরাহ যখন তিনি স্টিভ স্মিথকে আউট করেন। যদিও পরে জানা যায় তিনি আউট ছিলেন না। তবে সেই নিয়ে অজিদের বেশী অসুবিধায় পড়তে হয়নি এবং এরপর লাবুশেন এবং হেড ধীরে খেলে ভারতের মুখ থেকে জয় ছিনিয়ে নেয়। লাবুশেন একবার এলবিডাব্লিউ হলেও আম্পায়রস কলে বেঁচে যান। এরপর যখন ট্রাভিস হেড শতক করেন তখন খেলা ভারতের হাতের বাইরে চলে যায়। CWC 2023 Final, IND vs AUS: ভারতের হারের মুখে মাঠে ঢুকলেন প্রধানমন্ত্রী, গ্যালারিতে শাহর পাশে বসে খেলা দেখছেন মোদী

আজ বিশ্বকাপের ফাইনালে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। ২০২৩ বিশ্বকাপে প্রথমবার ভারত অলআউট হয়েছে। এখন অস্ট্রেলিয়ার জয়ের জন্য প্রয়োজন ২৪১ রান। শুরুটা ভারতের জন্য ভালোই করেন অধিনায়ক রোহিত শর্মা কিন্তু অর্ধশতকের আগেই ৪৭ রানে ম্যাক্সওয়েলের বলে আউট হন তিনি। তাঁর আগে মাত্র ভারতের ৩০ রানে ৪ রান করে স্টার্কের বলে আউট দিয়ে ফিরে যান। এরপর বিরাট কোহলি এবং শ্রেয়স আইয়ারের ব্যাটিংয়ের সময় অনুপ্রবেশকারী ঢুকে পড়েন এবং হয়তো সেই কারণেই মনসংযোগ হারিয়ে ৪ রানে আউট হয়ে ফিরে যান শ্রেয়স। কোহলি এবং রাহুল দুজনেই অর্ধশতক করে ভারতকে স্থিতিজনক জায়গায় নিয়ে গেলে ফের আঘাত হানেন অজি অধিনায়ক প্যাট কামিন্স।

এরপর ভারতের ইনিংস অনেক ধীর হয়ে যায় এবং যার ফলে ব্যাটসম্যানদের ওপর আরও চাপ তৈরি হয় এবং দ্রুত উইকেটও পড়তে থাকে। ১০ম ওভারের পর বাউন্ডারি প্রায় পুরোপুরি শুকিয়ে যায়। রবীন্দ্র জাদেজাও ক্রিজে টিকে থাকারই চেষ্টা করেন শুধু কিন্তু কোনো রান আসেনি সেভাবে এব ২২ বলে ৯ রান করে আউট হন তিনি। এরপর সূর্য কুমার যাদব দাঁড়িয়ে থাকার চেষ্টা করলেও ২৮ বলে মাত্র ১৮ রান করতে পারেন। এরপর কুলদীপ এবং সিরাজ মিলে ১৬ রান যোগ করেন এবং শেষ বলে রান আউট হয়ে যান কুলদীপ যাদব। অজিদের হয়ে ৩ টি উইকেট নেন মিচেল স্টার্ক, ২ উইকেট নেন প্যাট কামিন্স ও জশ হেজলউড, ১ উইকেট নেন অ্যাডাম জাম্পা এবং গ্লেন ম্যাক্সওয়েল।