ICC World Cup 2019: চোট সারিয়ে ভারতের বিরুদ্ধে প্রথম ম্যাচে খেলছেন রাবাদা, স্টেইন-লুঙ্গি অনিশ্চিত
আইপিএলের সময় লাগা চোট সারিয়ে বিশ্বকাপে শুরু থেকেই খেলবেন রাবাদা। ((Photo Credits: Getty)

জোহানেসবার্গ, ১৩ মে:  বিশ্বকাপ ২০১৯ (ICC World Cup 2019)-এর ডঙ্কা বেজে গিয়েছে। ৩০ মে থেকে ইংল্যান্ড-ওয়েলশে শুরু হচ্ছে বিশ্বকাপ। টিম ইন্ডিয়া তাদের প্রথম ম্যাচে খেলবে ৫ জুন, সাউদাম্পটনে, দক্ষিণ আফ্রিকা (South Africa)-র বিরুদ্ধে। বিরাট কোহলি (Virat Kohli) -র দলের প্রথম ম্যাচের প্রতিপক্ষ প্রোটিয়া দলের সবচেয়ে বড় তুরুপের তাস হতে চলেছে তাদের পেসাররা। কাগিসো রাবাদা (Kagiso Rabada) -তো আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে এমন বল করেছেন তাতে মনে হয়েছে চার ওভারের জায়গায়, দশ ওভারের স্পেলে তিনি বল করলে একাই শেষ করে দেবেন।

কদিন আগেই আইপিএল (IPL)-এ দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals)-এর হয়ে ২৫টি উইকেট নেওয়া সহ বেশ কিছু ম্যাচ জেতানো স্পেল করেন রাবাদা। কিন্তু প্লে অফের ম্য়াচ শুরুর আগে চোট পেয়ে ছিটকে যান এই কৃষ্ণাঙ্গ প্রোটিয়া পেসার। তখন থেকেই অনেকে আশঙ্কা প্রকাশ করেছিলেন রাবাদা হয়তো বিশ্বকাপের শুরুর দিকের কয়েকটি ম্যাচে খেলবেন না। কিন্তু দক্ষিণ আফ্রিকার টিম ডাক্তার মহম্মদ মোসাজি জানালেন, রাবাদা আগামী ৫ জুন ভারতের বিরুদ্ধে প্রথম ম্যাচের আগেই ফিট হয়ে যাবেন। ফলে টিম ইন্ডিয়ার বিরুদ্ধে রাবাদা-র খেলা নিয়ে অনিশ্চিয়তা থাকছে না। তবে রাবাদা ফিট হয়ে উঠলেও কোহিলদের বিরুদ্ধে দুই তারকা প্রোটিয়া পেসার-ডেল স্টেইন ও এনগিদি লুঙ্গি-কে নিয়ে অনিশ্চয়তা থাকছে। স্টেইন, লুঙ্গি- দুজনেই পিঠের চোটে ভুগছেন। যেদিন দক্ষিণ আফ্রিকা দল বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে উড়ে যাবে, সেই দিনই স্টেইন, লুঙ্গি যাবেন কি না তা নিয়েও অনিশ্চয়তা থাকছে।

ইংল্যান্ড (England)-ওয়েলশ (Wales)-এ হতে চলা আসন্ন বিশ্বকাপে ১০টি দল খেলছে। এবারের বিশ্বকাপের ফর্ম্যাট হল প্রতিটি দল প্রতিটি দলের বিরুদ্ধে খেলবে। তারপর পয়েন্টের ভিত্তিতে প্রথম চারটি দল সেমিফাইনালে উঠবে। মানে ১০টি দলের মধ্য়ে থেকে চারটি দল নক আউটে উঠবে। টুর্নামেন্টের ফর্ম্যাটে বুঝিয়ে দিচ্ছে ধারাবাহিকভাবে ভাল খেলা দলই সেমিফাইনালে উঠবে। আর এমন একটা ফর্ম্যাটের টুর্নামেন্টে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল শুরু ভাল শুরু করা। সেদিক থেকে দেখলে দক্ষিণ আফ্রিকা (South Africa)- র বিরুদ্ধে টুর্নামেন্টের প্রথম ম্যাচটা বিরাট কোহলিদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ স্কোয়াড:  হাসিম আমলা, কুইন্টন ডি কক (উইকেটকিপার), ফাফ ডু প্লেসি (অধিনায়ক), জেপি ডুমিনি, আইডেন মার্করাম, ডেভিড মিলার, ডেল স্টেইন, আন্দিলে ফিকোয়াহ, ইমরান তাহির, কাগিসো রাবাদা, ডোয়াইন প্রিটোরিয়াস, আনরিখ নর্জে, লুঙ্গি এনগিদি, রাসেল ফন ডার ডুসেন, ও তাবরিজ শামসি।