Darren Bravo Retires: ইংল্যান্ড সিরিজে মেলেনি জায়গা, আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরলেন ড্যারেন ব্রাভো
Darren Bravo (Photo Credit: @shubhamtrakin/ X)

জাতীয় দল ও নির্বাচকদের কাছ থেকে উপেক্ষিত হওয়ার পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অভিজ্ঞ ক্রিকেটার ড্যারেন ব্র্যাভো। সুপার ৫০-তে সর্বোচ্চ রান করা ব্র্যাভোকে ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন ওয়ান ডে সিরিজে দলে নেয়নি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। নিজের সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিশ্চিত করতে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করেছেন ব্র্যাভো। ইনস্টাগ্রামে এক পোস্টে ব্রাভো বলেন, ক্রিকেটার হিসেবে তাঁর পরবর্তী পদক্ষেপ কী হবে, তা নিয়ে ভাবনাচিন্তা করতে কিছুটা সময় নিয়েছেন। তাঁর কেরিয়ারের এই পর্যায়ে এটি সহজ নয়। নিজেকে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার মতো অবস্থায় নিয়ে যাওয়ার বা নিজের সর্বোচ্চটা দিয়ে পারফর্ম করতে প্রয়োজনীয় আবেগ, শক্তি, অঙ্গীকার ও শৃঙ্খলা কোনোটাই তাঁর নেই। দলের কোনও রকম যোগাযোগ ছাড়া তিনি যে বেশ অন্ধকারে ছিলেন সেটিও উল্লেখ করেন তিনি। Imad Wasim Retires: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা পাক স্পিনার ইমাদ ওয়াসিমের

 

View this post on Instagram

 

A post shared by Darren Lilb Bravo (@dmbravo46)

আরও যোগ করে তিনি লিখেছনে, 'আমি হাল ছাড়ছি না, তবে আমি বিশ্বাস করি, অল্প সময়ের জন্য সরে যাওয়া এবং হয়তো তরুণ এবং আসন্ন প্রতিভার জন্য কিছুটা জায়গা তৈরি করা সবচেয়ে ভালো। আমি প্রত্যেককে শুভেচ্ছা জানিয়ে শেষ করব। আমি আমার স্বপ্ন পূরণ করেছি।'  কয়েকদিন আগেই  ব্রাভোর বড় ভাই ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ডোয়াইন নির্বাচকদের বিরুদ্ধে আক্রমণ শানিয়ে বলেন, "খেলোয়াড়দের প্রতি দুর্ব্যবহার, অসম্মান ও অসৎ আচরণ করা হয়েছে।"

আসলে সিনিয়র ওয়ানডে দল ছাড়া আয়ারল্যান্ড অ্যাকাডেমির বিপক্ষে হোম সিরিজ খেলতে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ অ্যাকাডেমি কিংবা দক্ষিণ আফ্রিকা সফররত ওয়েস্ট ইন্ডিজ 'এ' দলের বিপক্ষে তিনটি অনানুষ্ঠানিক (Unofficial) টেস্টের দলে জায়গা পাননি ব্র্যাভো। ৩৪ বছর বয়সী এই খেলোয়াড় নিশ্চিত করেছেন, তিনি শুধু সরে যাচ্ছেন, হাল ছাড়ছেন না। দেশের হয়ে একাধিক ফরম্যাট প্রতিনিধিত্ব করছে তিনি। এই প্রসঙ্গে তিনি লিখেছেন যে ৪০ থেকে ৪৫ জন খেলোয়াড়ের মধ্যে আঞ্চলিক টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা এবং রান করার পর কোনও দলে থাকতে না পারায় তিনি আশাহত।

২০০৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৫৬টি টেস্ট, ১২২টি ওয়ানডে এবং ২৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ব্র্যাভো। যদিও প্রধান নির্বাচক ডেসমন্ড হেইন্স তার বাদ পড়াকে সমর্থন করেছেন। তিনি যুক্তি দেখিয়েছেন যে ওয়েস্ট ইন্ডিজ তরুণ ব্যাটসম্যানদের যেমন অ্যালিক অ্যাথানাজে এবং কেসি কার্টিকে সুযোগ করে দেওয়ার জন্য  এটিই সঠিক কাজ। পরবর্তী ওয়ানডে বিশ্বকাপ চার বছর দূরে সেই কারণেই এই সিদ্ধান্ত নেয় বোর্ড।