Cricket At Olympics: লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির বিষয়টি বিবেচনা করবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি
Cricket Representative image (Photo credit: Twitter)

লোসান, ৪ অগাস্ট: আবার কি অলিম্পিকে (Olympics) ক্রিকেট (Cricket) দেখা যাবে? গতিপ্রকৃতি সেই দিকেই এগোচ্ছে। ২০২৮ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে (Los Angeles Olympics 2028) ক্রিকেটের অন্তর্ভুক্তির বিষয়টি বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (International Olympic Committee)। শেষবার ১৯০০ সালের প্যারিস অলিম্পিক গেমসে (Paris Olympic 1900) অন্তর্ভুক্ত ছিল ক্রিকেট। সেবার গ্রেট ব্রিটেন এবং ফ্রান্স শুধুমাত্র অংশ নিয়েছিল। আগামী বছরের মাঝামাঝি সময়ে মুম্বইতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (IOC) অধিবেশন বসছে। ওই অধিবেশনেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

এই বছরের ফেব্রুয়ারিতে আইওসি (IOC) বলেছিল যে মোট ২৮টি ক্রীড়া ইভেন্ট লস অ্যাঞ্জেলেস গেমসের অংশ হবে। যুব সমাজের প্রতি নজর দিয়ে সম্ভাব্য নতুন খেলার কথা বিবেচনা করা হবে বলেও তারা জানিয়েছিল। তবে, কোনও খেলাকে অলিম্পিকে অন্তর্ভুক্তির জন্য বিবেচনা করার জন্য কয়েকটি মানদণ্ড রয়েছে। এর মধ্যে রয়েছে খরচ, নিরাপত্তা, স্বাস্থ্য, বিশ্বব্যাপী চাহিদা, আয়োজক দেশের স্বার্থ, লিঙ্গ সমতা, যুব সমাজের মধ্য়ে প্রাসঙ্গিকতা, সততা এবং ন্যায্যতা বজায় রাখা এবং দীর্ঘমেয়াদী স্থায়িত্ব। আরও পড়ুন: CWG 2022: বার্বাডোজকে হারিয়ে কমনওয়েলথ গেমস ক্রিকেটের সেমিফাইনালে ভারতের মহিলা ক্রিকেট দল

বর্তমানে চলমান কমনওয়েলথ গেমসে ক্রিকেট টুর্নামেন্ট খেলা হচ্ছে। যেখানে মহিলাদের টি-টোয়েন্টি ফরম্যাটে আটটি দেশ দেশ অংশ নিয়েছে। অলিম্পিকে অবশ্য পুরুষ এবং মহিলা, উভয় দলের জন্যই হতে হবে। আইসিসি (ICC)-র সিইও জিওফ অ্যালার্ডিস বলেছেন যে বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ক্রিকেট থাকায় তিনি সন্তুষ্ট। এই ইভেন্টটি নজরও কেড়েছে। তিনি বলেন, "আমরা কমনওয়েলথ গেমসে দেখছি যে বিশ্বের সেরা খেলোয়াড়রা বিশাল জনতার সামনে খেলতে কতটা উপভোগ করেছেন।"