Akash Deep, IND vs ENG: রাঁচি টেস্টে অভিষেক করতে পারেন বাংলার পেসার আকাশ দীপ
Akash Deep (Photo Credit: @HitmanCricket/ X)

ভারত ও ইংল্যান্ডের মধ্যে চলমান পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের মাঝপথে প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পাওয়া বাংলার পেসার আকাশ দীপের (Akash Deep) রাঁচিতে আসন্ন চতুর্থ টেস্টে অভিষেক হতে পারে। মেন ইন ব্লু জসপ্রীত বুমরাহকে দল থেকে ছেড়ে দেওয়ায় মহম্মদ সিরাজের পাশাপাশি দ্বিতীয় পেসারের ভূমিকায় দেখা যেতে পারে আকাশ দীপকে। যদিও চতুর্থ টেস্টে বুমরাহর সম্ভাব্য বিকল্প হিসাবে মুকেশ কুমারকে টিম ইন্ডিয়া আরও একটি বিকল্প হিসেবে দেখতে পারে, তবে ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে নির্বাচকরা সম্প্রতি ভারত 'এ' দলের হয়ে আকাশ দীপের বোলিং পারফরম্যান্সে মুগ্ধ হয়েছেন। সম্প্রতি ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে সফরে ভারত 'এ' দলের হয়ে দুই ম্যাচে ১১ উইকেট নিয়েছিলেন আকাশ দীপ। এদিকে, বিহারের বিরুদ্ধে রঞ্জি ট্রফির ম্যাচে ১০ উইকেট নেওয়ার পাশাপাশি আগের টেস্টে দারুণ লড়াই করেছেন মুকেশ। Shreyas Iyer, Ranji Trophy: পিঠে ব্যথা! রঞ্জির কোয়ার্টার-ফাইনাল থেকে বাদ শ্রেয়স আইয়ার

তবে বিশাখাপত্তনমে দ্বিতীয় টেস্ট খেলতে নামা সিরাজের জায়গায় মুকেশ বোলিং করতে নেমে অত্যন্ত খারাপ ইকোনমি রেটে মাত্র একটি উইকেট নেন, যেখানে বুমরাহ ৯ উইকেট নিয়েছিলেন। মুকেশ এই সিরিজে মোট ১২ ওভার বোলিং করেন এবং ম্যাচে কোনও ধরণের নিয়ন্ত্রণ আনতে ব্যর্থ হন। কাজের চাপ বা ওয়ার্কলোডের কারণে বুমরাহকে বিশ্রাম দেওয়া, মহম্মদ শামির এখনও চোটের কারণে টিম ম্যানেজমেন্ট ঘরোয়া সার্কিটের প্রার্থীদের উপর আস্থা রেখেছেন। ২০১৯ সালে অভিষেকের পর প্রথম শ্রেণির ক্রিকেটে দুর্দান্ত রেকর্ড গড়েছেন আকাশ দীপ। ডানহাতি এই পেসার তার কেরিয়ারে ৩০টি লাল বলের প্রতিযোগিতায় ১০৪ টি উইকেট নিয়েছেন।

চলমান টেস্ট সিরিজে ইতিমধ্যেই সরফরাজ খান, রজত পাটিদার এবং ধ্রুব জুরেলের মতো বেশ কয়েকজন অভিষিক্ত খেলোয়াড় দলের চোট সংকটের মধ্যে উপস্থিত হয়েছেন। সিরিজের শেষার্ধে আকাশ দীপ এবং দেবদত্ত পাড়িক্কলের রূপে কিছু নতুন মুখও দেখা যেতে পারে। টিম ইন্ডিয়া বর্তমানে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে এবং শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া চতুর্থ টেস্টে জয়ের সাথে অজেয় লিড নেওয়ার অপেক্ষা করবে।