BAN vs SL 1st ODI Result: শান্তর শতকে ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে ৬ উইকেটে জয় বাংলাদেশের
Najmul Hossain Shanto (Photo Credit: @BDCricTime/ X)

অধিনায়ক নাজমুল হোসেন শান্তর (Najmul Hossain Shanto) সেঞ্চুরিতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কা ৪৮.৫ ওভারে ২৫৫ রানে অলআউট হওয়ার পর ১৩টি চার ও ২টি ছক্কায় ১২২ রানে অপরাজিত ছিলেন তিনি, যা বাংলাদেশকে ৪৪.৪ ওভারে ৪ উইকেটে ২৫৭ রানে নিয়ে যায়। অফস্পিনার মাহিশা থিকশানাকে বাউন্ডারি হাঁকিয়ে বাংলাদেশকে ১-০ ব্যবধানে এগিয়ে দেন শান্ত। বাংলাদেশের অধিনায়কের সঙ্গে অপরাজিত পঞ্চম উইকেট জুটিতে ১৬৫ রানের জুটিতে ৭৩ রানে অপরাজিত ছিলেন মুশফিকুর রহিম। পেসার দিলশান রান তাড়া করতে নেমে মাদুশঙ্কা দারুণ বল ঘুরিয়ে বাংলাদেশের ব্যাটারদের সমস্যায় ফেলেন এবং তার প্রথম দুই ওভারে দুই ওপেনারকে আউট করেন। ইনিংসের প্রথম বলেই ওপেনার লিটন দাসের স্টাম্প কাঁপানোর পর তাঁর পরের শিকার হন সৌম্য সরকার (৩)। SL Squad, BAN vs SL: বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে দলে ফিরছেন লাহিরু কুমারা, বাদ শানাকা

তৌহিদ হৃদয়কে ৩ রানে আউট করে বাংলাদেশকে বিপদে ফেলেন প্রমোদ মাদুশান। তৃতীয় উইকেটে ৬৯ রানের জুটি গড়েন শান্ত ও অভিজ্ঞ মাহমুদউল্লাহ। স্কোয়ার লেগে মাহমুদউল্লাহর শর্ট ডেলিভারিতে মাদুশঙ্কার হাতে ক্যাচ দিলে পেসার লাহিরু কুমারা শ্রীলঙ্কা জয়ের আশা পায়। তবে শান্ত ও মুশফিকুর রহিম ধৈর্য ধরে বোলারদের সামলে বাংলাদেশকে বাঁচিয়ে রাখায় সেই আনন্দ ক্ষণস্থায়ী হয়। ৫২ বলে নিজের অর্ধশতরান পূর্ণ করার পর শান্ত শ্রীলঙ্কার বোলারদের ওপর আক্রমণ শুরু করেন এবং কুমারার বিপক্ষে চার মেরে ১০৮ বলে নিজের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন।

এর আগে বাংলাদেশের ত্রিমুখী পেস আক্রমণ তাদের মধ্যে নয়টি উইকেট ভাগাভাগি করে শ্রীলঙ্কাকে মাঝারি স্কোরে গুটিয়ে দিতে সহায়তা করে। শোরিফুল ইসলাম (৩-৫১) ও তাসকিন আহমেদ (৩-৬০) শ্রীলঙ্কাকে গুটিয়ে দেওয়ার আগে তৃতীয় পেসার হিসেবে ব্যবহৃত তানজিম হাসান ৪৪ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে প্রাথমিক সমস্যায় ফেলেন। জেনিথ লিয়ানাগে ৬৯ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৬৭ ও অধিনায়ক কুশল মেন্ডিস ৭৫ বলে ৫৯ রানের ইনিংস খেলেন। প্রথমে ব্যাট করতে নেমে পাথুম নিসাঙ্কা ও আভিশকা ফার্নান্দোর ব্যাটে ভর করে মাত্র ৫৯ বলে ৭১ রানের জুটি গড়ে শ্রীলঙ্কা।