Copa America 2021: ভেনেজুয়েলাকে তিন গোলে হারিয়ে কোপা শুরু ব্রাজিলের

সাও পাওলো, ১৪ জুন: অনেক টানাপোড়েনের পর অবশেষে শুরু হল কোপা আমেরিকা (Copa America 2021)। করোনা আতঙ্কের মাঝেই আয়োজক দেশ ব্রাজিলে (Brazil) দেশবাসীর বিরোধিতার মাঝে শুরু হওয়া কোপায় ম্যাজিক শুরু নেইমারদের। ভেনেজুয়েলাকে (Venezuela) ৩-০ গোলে হারিয়ে আয়োজক দেশ ব্রাজিলের কোপা শুরু হল। গতবার কোপার আয়োজক দেশ হিসেবে ব্রাজিল চ্যাম্পিয়ন হয়েছিল। করোনা হানায় ভেনেজুয়েলার প্রথম একাদশ নামানোই চ্যালেঞ্জের ছিল। তার ওপর আবার ব্রাজিলের সঙ্গে ভেনেজুয়েলার ফুটবলের মানের ব্যবধানে অনেকটা। তবু একেবারে সীমিত শক্তি নিয়ে কিছুটা হলেও লড়লেও ভেনেজুয়েলা। প্রথমার্ধের ২৩ মিনিটে নেইমারের নেওয়া কর্নার থেকে মার্কুইনস প্রথম গোলটি করেন। আরও পড়ুন: প্যারিসে খেতাব নোভাক জকোভিচের, ১৯তম গ্র্যান্ডস্লাম জিতে রাফা-রজারের থেকে 'উনিশ-বিশের' ফারাকে জোকার

বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বে ৬টা ম্যাচ খেলে ৬টাতেই জেতা ব্রাজিল আজ শুরুতে সেভাবে ছন্দে ছিল না। কোচ তিতে প্রথম একাদশে তিনটে পরিবর্তন করেছিলেন। প্রথম গোল পাওয়ার পর ব্রাজিল একের পর এক গোলের সুযোগ পায়। তবে প্রথমনার্ধে আর গোল হয়নি। ব্রাজিলের দ্বিতীয় গোলটা হয় পেনাল্টি থেকে। ম্যাচের ৬৪ মিনিটে নেইমার পেনাল্টি থেকে দলের দ্বিতীয় গোলটি করেন। আর খেলার একেবারে শেষের দিকে, ৮৯ মিনিটে দলের তৃতীয় গোলটি করেন গ্যাব্রিয়েল। এই গ্রুপের অন্য ম্যাচে কলম্বিয়া ১-০ গোলে হারায় ইকুয়েডরকে। পাঁচটা দেশ নিয়ে গড়া গ্রুপে ব্রাজিলের দিকে আছে কলম্বিয়া, ইকুয়েডর, ভেনেজুয়েলা ছাড়াও আছে পেরু।

আজ ভারতীয় সময় গভীর রাত আড়াইটের সময় নামছে আর্জেন্টিনা। মেসিদের প্রথম ম্যাচের প্রতিপক্ষ চিলি। এই খেলাটা দিয়ে এবারোর কোপা শুরু কথা ছিল। কিন্তু যেহেতু করোনার কারণে আর্জেন্টিনা আয়োজক দেশ হিসেবে সরে দাঁড়ায়, তাই রীতি মেনেই সূচি বদলে আয়োজক দেশ হিসেবে ব্রাজিল উদ্বোধনী ম্যাচে খেলে।