Ranji Trophy: রঞ্জির সেমিফাইনালে ১৭৪ রানে হার বাংলার, ফাইনালে মুম্বই বনাম মধ্যপ্রদেশ
Bengal. (Photo Credits: Twitter)

আল্লুর, ১৮ জুন: নাটকীয় কোনও কিছুই ঘটল না। আল্লুরে রঞ্জি ট্রফি সেমিফাইনালে মধ্যপ্রদেশের কাছে ১৭৪ রানে হেরে গেল বাংলা। শনিবার ম্যাচের শেষ দিনে ৭৯ রানের মধ্যে বাকি ৬ উইকেট হারিয়ে সরসারি হারল বাংলা। আজ, শনিবার বাংলা তাকিয়ে ছিল অধিনায়ক অভিমন্যু ঈশ্বরণের দিকে। ৫২ রানে অপরাজিত অবস্থায় থেকে নেমে এদিন শুরুতে লড়ছিলেন অভিমন্যু। বাংলাকে আজ জিততে হলে করতে হত ২৫৪ রান, হাতে ছিল ৬ উইকেট। কিন্তু কার্তিকেয়ার বলে অভিমন্যু বোল্ড হয়ে যেতেই পরিষ্কার হয়ে যায় বাংলার ভাগ্য। অভিমন্যুর আউটের পর সায়ণ মণ্ডল (১), প্রদীপ্ত প্রামাণিক (৫), আকাশ দীপ (২০), মুকেশ কুমার (৪)-রা পরপর আউট হয়ে যান। অন্য প্রান্তে ২২ রানে অপরাজিত থাকেন শাহবাজ আহমেদ। যে শাহবাজ এই ম্যাচের প্রথম ইনিংস সেঞ্চুরি ও বল হাতে দু ইনিংস মিলিয়ে মোট ৮ উইকেট নিলেন। জলে গেল মনোজ তিওয়ারির প্রথম ইনিংসে ১০২ রানের দুরন্ত সেঞ্চুরিটাও। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিলেন মধ্যপ্রদেশের পেসার কুমার কার্তিকেয়া। এর ফলে আরও একটা মরসুমে রঞ্জি থেকে খালি হাতে ফিরছে  বাংলা। কোচ অরুণলাল-অধিনায়ক অভিমন্য়ু ঈশ্বরণ হতাশ দলের এই পারফরম্যান্সে।

প্রথম ইনিংসে ৬৮ রানে পিছিয়ে থাকা, টপ অর্ডারের ব্যর্থতা, বোলারদের সেবাবে জ্বলে না ওঠা আর দ্বিতীয় ইনিংসে বাংলার ব্যাটারদের খারাপ শট নির্বাচনের জন্য সেমিফাইনালে হারতে হল বাংলাকে। প্রথম ইনিংসে অবিশ্বাস্য ১৬৫ রান করে ম্যাচ সেরার পুরস্কার পেলেন মধ্যপ্রদেশের ওপেনার তথা উইকেটকিপার হিমাঙ্কুশ মন্ত্রী। প্রথম ইনিংসে মধ্যপ্রদেশ করেছিল ৩৪১ রান, জবাবে বাংলা করেছিল ২৮১ রান। এরপর ৬৮ রানে লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে মধ্যপ্রদেশ করে ২৭৩ রান। বাংলাকে জিততে হলে করত হত ৩৫০ রান। শেষ অবধি বাংলা দ্বিতীয় ইনিংসে অল আউট হল ১৭৫ রানে।

বেঙ্গালুরুতে অন্য সেমিফাইনালে সরাসরি জয়ের পথে না হেঁটে উত্তরপ্রদেশের বিরুদ্ধে রেকর্ড গড়ার পথে গেল মুম্বই। উত্তরপ্রদেশের বিরুদ্ধে মুম্বইয়ের লিড ৭০০ ছাড়িয়ে গেল। ফাইনালের আগে ইউপি-র বিরুদ্ধে ব্যাটিং অনুশীলনটা সেরে নিচ্ছেন পৃথ্বী-রা। প্রথম ইনিংসে মুম্বই করেছিল ৩৯৩ রান, জবাবে ইউপি ১৮০-তে অলআউট হয়ে যায়। এরপর দ্বিতীয় ইনিংসে মুম্বই শেষ খবর পাওয়া পর্যন্ত ৪ উইকেটে ৪৯৯ রান তুলেছে। দুই ইনিংসেই সেঞ্চুরি করেছেন মুম্বইয়ের ওপেনার যশস্বী জয়সওয়াল (১০০,১৮১)। কোয়ার্টার ফাইনালে উত্তরাখণ্ডকে ৭২৫ রানের রেকর্ড ব্যবধানে পরাস্ত করে সেমিতে উঠেছিল মুম্বই। বেঙ্গালুরুতে ২২ জুন থেকে শুরু হতে চলা এবারের রঞ্জি ট্রফির ফাইনালে খেলবে মুম্বই-মধ্যপ্রদেশ।