সোনার মেয়ে স্বপ্না বর্মন এবার 'অর্জুন' হচ্ছেন, বজরঙ পুনিয়া-দীপা মালিক পাচ্ছেন 'খেলরত্ন'
এবার অর্জুন হচ্ছেন স্বপ্না বর্মন। ফাইল ছবি। (Photo Credits: IANS)

নয়া দিল্লি, ১৭ অগাস্ট:  তারকা ক্রিকেটার রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja), জাকার্তা এশিয়ান গেমসে সোনা জয়ী বাংলার অ্যাথলিট স্বপ্না বর্মন (Swapna Barman) সহ দেশের মোট ১৯জন ক্রীড়াবিদ চলতি বছর অর্জুন পুরস্কারের (Arjuna Award) জন্য মনোনিত হলেন। দেশের খেলাধুলোয় সর্বোচ্চ সম্মান 'খেলরত্ন' (Khel Ratna) পেতে চলেছেন তারকা কুস্তিগীর বজরঙ পুনিয়া (Bajrang Punia) ও প্যারালিম্পিকে প্রথম মহিলা ভারতীয় হিসেবে পদকজয়ী অ্যাথলিট দীপা মালিক (Deepa Malik)।

মেরি কম, বাইচুং ভুটিয়া, অঞ্জু ববি জর্জদের নিয়ে গঠিত ১২ সদস্যের সিলেকশন কমিটি বৈঠকের প্রথম দিনই খেলরত্ন পুরস্কারের জন্য বজরুং পুনিয়ার নাম চূড়ান্ত করে ফেলেছিল। আজ বৈঠকের দ্বিতীয় দিন দীপা মালিকের নামও ঘোষণা করা হল। বাংলায় অর্জুন পুরস্কারের পাশাপাশি এবার আসছে ধ্যানচাঁদ পুরস্কারও। ধ্যানচাঁদ পুরস্কারের জন্য মনোনিত করা হয়েছে টেবিল টেনিসের বড় নাম অরূপ বসাক। আরও পড়ুন-ভারতীয় দলের কোচ থাকছেন সেই রবি শাস্ত্রী, আরও দু বছর কোহলিদের শাস্ত্রীয় শিক্ষা

গত বছর জাকার্তা এশিয়ান গেমসের হেপ্টাথলনে ইতিহাস গড়ে সোনা জিতেছিলেন জলপাইগুড়ির মেয়ে স্বপ্না বর্মন। একেবারে গরীব পরিবার থেকে পেটে খিদে নিয়ে লড়াই করে উঠে এসে স্বপ্না যেভাবে এশিয়াডের মত বড় আসরে পদক জয়ের স্বপ্ন সফল করেছেন, তা অনেকটা রূপকথার মত। সেই স্বপ্না এবার অর্জুন হচ্ছেন। যে স্বপ্নার লক্ষ্য অর্জুনের মতই স্থির ছিল। দ্রোণাচার্য পুরস্কারে জন্য বেছে নেওয়া হয়েছে বিমল কুমার (ব্যাডমিন্টন কোচ),  মোহিন্দর সিং ধিঁলো (অ্যাথলেটিক্স কোচ) ও সন্দীপ গুপ্তা (টেবিল টেনিস)-কে। রবীন্দ্র জাদেজার পাশাপাশি ভারতীয় মহিলা দলের ক্রিকেটার পুনম যাদবও অর্জুন পুরস্কার পাচ্ছেন।