Fact Check: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিনামূল্যে উপহার দিচ্ছে Amazon! ব্যাপারটা কী?
Amazon Giving Away Free Gifts on IWD 2022 (Photo Credits: Internet)

মুম্বই, ২৮ ফেব্রুয়ারি:  আর কয়েক দিন পরেই আন্তর্জাতিক নারী দিবস। এই সময় বিক্রি বাড়াতে বহু সংস্থা নানারকম ছাড়, অপার দিয়ে থাকে ক্রেতাদের। এমন আকর্ষণীয় অফার আপনি চাইলেই তেমন সব সংস্থার ওয়েবসাইটে গিয়ে বিশদে জানতে পারবেন। এই সময় মানুষকে বোকা বানাতে বহু প্রতারক ভুয়ো ওয়েবসাইট তৈরি করে নানারকম আকর্ষণীয় অফারের গল্প বলে, সেসব থেকে সাবধান। এদিকে এর মধ্যেই Whatsapp এ একটি মেসেজ ভীষণভাবে ছড়িয়ে পড়েছে যে  ই-কমার্স সংস্থা Amazon আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গ্রাহকদের  বিনামূল্যে উপহার দেবে। এরকম https://tinyurl2.ru/m848925299/#1646027146751 একটা লিংক থেকে ছড়িয়েছে বার্তা। আরও পড়ুন-Russia Ukraine Crisis: ইউক্রেন থেকে বাসে করে পোল্যান্ডে আনা হচ্ছে ভারতীয় পড়ুয়াদের, দেখুন ছবি

এদিকে লিংকে ক্লিক করলে তা শুধু মোবাইলে থেকে খুলছে, কম্পিউটারে নয়। মোবাইলে লিংক খুলতে চেখভের পড়বে অ্যামাজনের পেজ। এখানে প্রশ্ন দেওয়া আছে উত্তর সঠিক হলে পুরস্কার মিলবে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দেওয়া হচ্ছে পুরস্কার। এখন আমাদের আর ৪১ টি উপহার পড়ে আছে। ওয়েবসাইট চারটি প্রশ্ন করছে, আপনি কি অ্যামাজন চেনেন? আপনার বয়স কত? অ্যামাজন নিয়ে আপনার কী ভাবনা? আপনি কী বন্ধুদের অ্যামাজনে কেনাকাটা করার বিষয়টি রেকমেন্ড করবেন?  এবার উত্তর পেয়ে তা চেক করার কথা জানাবে লিংক।এবার জানানো হবে, আপনার উত্তর ঠিক হওয়ায় খুব শিগগির উপহার পেতে চলেছেন। এবং সেখানে উপহার পেয়েছেন, এমন গ্রাহকদের রিভিউ থাকবে।

যদিও এই অফার সম্পূর্ণভাবে ভুয়ো। কারণ ই-কমার্স সংস্থা Amazon এমন কোনও অফার বাজারে আনেনি। তাই এই ধরনের সন্দেহজনক লিংক পেলে গ্রাহকদের খুলতে নিষেধ করা হচ্ছে। কারণ প্রতারকরা এর সাহায্য গ্রাহকের কম্পিউটার বা মোবাইলে ম্যালওয়্যার ঢুকিয়ে দিতে পারে।