Teachers' Day 2020: শিক্ষক দিবসে গুগল ডুডলের শ্রদ্ধার্ঘ্য
শিক্ষক দিবসে গুগল ডুডলের শ্রদ্ধার্ঘ্য

আজ শিক্ষক দিবস। দেশের প্রাক্তন রাষ্ট্রপতি সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে প্রতি বছর শিক্ষক দিবস (Teachers' Day) উদযাপন করা হয়। সর্বপল্লী রাধাকৃষ্ণ ছিলেন একজন বিশিষ্ট শিক্ষক, দার্শনিক এবং রাজনীতিবিদ। শিক্ষক দিবসের তাঁর প্রতি সম্মান জানিয়ে গুগলের বিশেষ ডুডল (Google Doodle)।

রাধাকৃষ্ণণ একজন অসামান্য পণ্ডিত ছিলেন এবং অনুকরণীয় শিক্ষক ছিলেন। তিনি ছিলেন দেশের প্রথম উপরাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি। তিনি ১৮৮ সালের ৫ সেপ্টেম্বর তামিলনাড়ুতে জন্মগ্রহণ করেছিলেন। তিনি চেন্নাইয়ের প্রেসিডেন্সি কলেজ এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। ১৯৩১ থেকে ১৯৩৬ সাল পর্যন্ত তিনি অন্ধ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। ১৯৬২ সালে তিনি দেশের রাষ্ট্রপতি হন। আরও পড়ুন: Happy Teachers' Day 2020 Wishes: আজ শিক্ষক দিবস উপলক্ষে আপনার গুরু বা শিক্ষককে শুভেচ্ছাপত্রগুলি পাঠিয়ে শ্রদ্ধা নিবেদন করুন

তিনি বলেছিলেন,‘‘আমার জন্মদিন হিসেবে পালন না করে আমি গর্ব অনুভব করব যদি ৫ সেপ্টেম্বর দিনটি শিক্ষক দিবস (Teachers' Day) হিসেবে পালিত হয়।'' ১৯৬২ সাল থেকে এই দিনটি শিক্ষক দিবস হিসেবে পালন করা শুরু হয়। ড. সর্বপল্লী রাধাকৃষ্ণণ ও সমস্ত শিক্ষকদের উদ্দেশে উৎসর্গীকৃত এই দিনটি।

ড. সর্বপল্লী রাধাকৃষ্ণণ ছিলেন একজন দার্শনিক, পণ্ডিত, শিক্ষক ও রাজ‌নৈতিক ব্যক্তিত্ব। দেশের শিক্ষাব্যবস্থার উন্নতি ও যুব সম্প্রদায়কে গড়ে তোলাই তাঁর জীবনের ব্রত ছিল। তিনি ছিলেন ভারতের সর্বপ্রথম উপরাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি। শিক্ষাজগতে তাঁর অবদান অবিস্মরণীয় হয়ে রয়েছে।