সংশোধিত মোটর ভেহিকলস আইনের জুজু? দিল্লিতে হেলমেট মাথায় স্কুটার চড়ল কুকুর!
কুকুরের মাথায় হেলমেট (Photo:Twitter@prernabindra)

নতুন দিল্লি, ২০ অক্টোবর: গত মাসেই লাগু হয়েছে সংশোধিত মোটর ভেহিকলস আইন (Motor vehicle Act)। ট্র্যাফিক (Traffic) বিধি লঙ্ঘনের ক্ষেত্রে আর্থিক জরিমানার পরিমাণ বেড়েছে সংশোধিত আইনে। এরপর থেকেই সাধারণ মানুষের মধ্যে ট্র্যাফিক আইন মেনে চলার একটি ইতিবাচক দিক দেখা যাচ্ছে। কারণ তাদের মনে ভয় থাকছে ধরা পড়লে চড়া জরিমানা গোনার। এই চড়া জরিমানা গোনা এড়াতে সাধারণ মানুষের মধ্যে উদ্ভট চিন্তাভাবনাও যোগ হয়েছে। গাড়ির ভেতরে হেলমেট পরা বা জোর করে গাড়ি চালানো বা সিট বেল্ট না পরায় চড়া হারে জরিমানা নেওয়ার খবর সামনে আসতেই কিছু মানুষ গাড়ির ভিতরে হেলমেট পরা শুরু করে। আর যারা ভাবছেন ট্র্যাফিক পুলিশ তাদের কিচ্ছু করতে পারবে না তাদের জন্য নতুন দিল্লির রাস্তায় ধরা পড়া এই ছবিই যথেষ্ট। কারণ সেই ছবিতে একটি কুকুরকেও (Dog) হেলমেট পরতে (Helmet) দেখা গেছে।

গুরুগ্রামের বাসিন্দা প্রেরণা সিং বিন্দ্রা (prerna singh bindra)। পেশায় সাংবাদিক প্রেরণা নিজের টুইটার হ্যান্ডেলে একটি ছবি পোস্ট করেছেন। তাতে একটি স্কুটারে মালিকের পেছনে শান্তভাবে বসে রয়েছে একটি কুকুর। স্কুটার চালকের মাথায় যেমন হেলমেট রয়েছে, তেমনি কুকুরের মাথাতেও রয়েছে হেলমেট। ছবি পোস্ট করে প্রেরণা লিখেছেন, "আমার সর্বকালের ফেবারিট। কী ভালো ছেলে। দিল্লি ট্রাফিক পুলিশ হেলমেট ব্যবহারের প্রচারে এই ছবি থাকা উচিত।"

প্রেরণার এই টুইটটি নেটিজেনদের মন কাড়ে। কমপক্ষে ৫৬ জন এটি রি টুইট করেছেন। অনেকে আবার লিখেছেন, "দিল্লিতে ট্র্যাফিক পুলিশের ভয়।" স্পষ্টতই, স্কুটার চালক পুলিশকে কোনও সুযোগ দিতে চাননি, তাতে পেছনে বসা কেউ যদি মানুষ না হয় তাহলেও।