প্রাতরাশে খাবার না পেয়ে নিজের লেজ গিলছে সাপ, ভাইরাল ভিডিও
লেজ গিলছে সাপ(Photo Credit: Facebook)

পেনসিলভেনিয়া, ১৩ আগস্ট: খিদের কাছে যে পৃথিবীর সমস্তটাই তুচ্ছ, তাতো বহুদিন আগে কিশোর কবি সুকান্ত ভট্টাচার্য লিখে গিয়েছেন। এই বিশ্বের জীব বৈচিত্রের বিভিন্নতা নিয়ে আলোচনা করা ধৃষ্টতার শামিল, সেই চেষ্টা নাই বা করলাম। তবুও বলতে বাধা নেই, এমনও কিছু প্রাণী রয়েছে যারা খিদে পেলে সন্তানকেও খেয়ে ফেলে। কিন্তু তাইবলে নিজেকে খাবে? শুনতে খটকা লাগলেও সম্প্রতি এমন ঘটনাই ঘটেছে আমেরিকার পেনসিলভেনিয়ার (Pennsylvania) সরিসৃপদের অভয়ারণ্য ফরগটেন ফ্রেন্ড রেপটাইল স্যাংচুয়ারিতে (Forgotten Friend Reptile Sanctuary)। সেখানে একটি কিং স্নেক সাতসকালে ব্রেকফাস্ট না পেয়ে নিজের লেজটাই খাওয়ার চেষ্টা করছিল। স্যাংচুটারির কর্মীরা তা দেখতে পেয়ে কোনওরকমে ওই সাপটিকে নিরস্ত করে। তবে ইতিমধ্যেই কিংস্নেকের নিজের লেজ খাওয়ার ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। আরও পড়ুন-ন্যানো গাড়ি হেলিকপ্টার হয়ে 'উড়ছে' বিহারের রাস্তায়! মালিক মিথিলেশের কারসাজি ভাইরাল

স্যাংচুয়ারির দায়িত্বে থাকা জেসি রোথ্যাকার (Jesse Rothacker) জানিয়েছেন, চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে গত শুক্রবার কর্মীদের কাছে এমন খবর পেয়ে তড়িঘড়ি ঘটনাস্থলে যাই। সেখানে গিয়ে দেখি কিং স্নেকটি নিজেই নিজের লেজ গিলে ফেলার চেষ্টা করে যাচ্ছে। প্রথমটায় হতবাক হয়ে গলেও তড়িঘড়ি তার লকলকে জিভের হাত থেকে লেজটিকে রক্ষা করা হয়। ১৫ বছর হয়ে গেল পেনসিলভেনিয়ার ওই স্যাংচুয়ারির বয়স, কোনওদিন এমন ঘটনা আগে সেখানে ঘটেনি। তবে এটাও ঠিক কিং স্নেক সুযোগ পেলেই ব়্যাটেল স্নেক ও কপারহেড ভেনামদের হজম করে ফেলেছে। এমন ঘটনা একটু খোঁজ নিলেই জানা যাবে।

এমনিতেই সাপের জিভ দেখলে শিরদাঁড়া দিয়ে ঠান্ডা স্রোত বয়ে যায়। সেখানে কিং স্নেকের মতো বিশধর সাপ, যার ছোবলে ছবি হতে সময় লাগবে না। কী আর করা যাবে, সমস্ত ভয়কে জয় করেই স্যাংচুয়ারির এক কর্মী কিং স্নেকের মুখে এঁটে থাকা লেজটিকে ধীরে ধীরে ছাড়িয়ে আনার চেষ্টা করতে থাকেন। কয়েকবারের চেষ্টায় সাফল্য মেলে। এই সময় প্রায় বাহ্যজ্ঞান লুপ্ত হয়েই কাজটি করছিলেন ওই কর্মী। উপস্থিত অন্যান্য সতীর্থরাও দম বন্ধ করে ঘটনাটি পর্যবেক্ষণ করছিলেন। তবে সব ভাল তার শেষ ভাল যার। শেষে সাপটির মুখ থেকে লেজ বের করে ছুঁড়ে দেন ওই কর্মী, এরপর একেবেঁকে এগিয়ে যায় কিংস্নেক।