Fact Check: আম্ফানের চেয়েও ভয়ঙ্কর ঘূর্ণিঝড় 'টাউকতে' আছড়ে পড়তে চলেছে পশ্চিমবঙ্গে?
প্রতীকী ছবি (Photo Credits: IANS)

গত বছর মে মাসে আছড়ে পড়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় আম্ফান (Amphan)। তারথেকেও ভয়ঙ্কর ঘূর্ণিঝড় (Cyclone) 'টাউকতে' আছড়ে পড়তে চলেছে পশ্চিমবঙ্গে, এমন খবরই ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। আগামী ২৯ মার্চ থেকে এপ্রিলের শুরুতে আসতে চলেছে এই ভয়ঙ্কর ঘূর্ণিঝড়। আতঙ্কে দিন গুনছেন নেটিজেনরা। এই খবর অনুযায়ী, চলতি মাসের শেষে আছড়ে পড়তে পারে বাংলা বা ওড়িশা উপকূলে।তবে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এই খবরটি সম্পূর্ণভাবে ভিত্তিহীন।

সংবাদ প্রতিদিনের খবর অনুযায়ী, এই ঘূর্ণিঝড়ের খবর একেবারেই ভুল। আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী ১০ দিনেও বঙ্গে ঘূর্ণাবর্তের কোনও সম্ভাবনা নেই। পাশাপাশি জানানো হয়েছে, কোনওরকম ঘূর্ণিঝড়ের সম্ভাবনা থাকলে, তা আগেভাগেই প্রেস রিলিজ দিয়ে জানিয়ে দেওয়া হবে। আরও পড়ুন, সুপ্রিম কোর্টের পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে এন ভি রামানার নাম সুপারিশ এস এ বোবদের; জেনে নিন তাঁর বিষয়ে সমস্ত খুঁটিনাটি তথ্য

গত বছর মে মাসে অতি প্রবল ঘূর্ণিঝড় আম্ফানের ধ্বংসলীলা চলছে গোটা বাংলাজুড়ে।বাংলাদেশ এবং সুন্দরবন লাগোয়া দক্ষিণবঙ্গের দুই জেলা ,উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা বাঁচিয়ে দিয়েছে প্রতিবেশী রাষ্ট্রকে। কার্যত লণ্ডভণ্ড হয়ে যায় এই অঞ্চলগুলি। উপকূলে প্রায় ১৫০-১৬০ কিলোমিটার বেগে তাণ্ডব চালিয়েছে আম্ফান। কলকাতাতে বয়েছে ১০৫ কিলোমিটার বেগে ঝড়। তবে কলকাতায় সর্বোচ্চ গতিবেগ ছিল ১৩০ কিমি।