Fact Check: ১ সেপ্টেম্বর থেকে দিতে হবে না বিদ্যুতের বিল? জানুন আসল সত্যি

নতুন দিল্লি, ২৮ অগাস্ট: ১ সেপ্টেম্বর থেকে দিতে হবে না বিদ্যুতের বিল (Electricity Bill)। কেন্দ্রীয় সরকার সারা দেশে এই ছাড় দিচ্ছে। এই দাবি করে সোশাল মিডিয়ায় শেয়ার হচ্ছে খবর। ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ সহ অন্য সোশাল মিডিয়ায় প্রচুর শেয়ার হচ্ছে এই মেসেজটি। ইউটিউবে এনিয়ে একটি ভিডিয়ো রয়েছে। তাতে বলা হয়েছে, এই সুবিধা পেতে হলে কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করে নাম তুলতে হবে তালিকায়।

যদিও আজ পিআইবি-র (PIB) তরফে এক টুইটবার্তায় জানিয়ে দেওয়া হয়েছে খবরটি সম্পূর্ণ ভুয়ো। সাধারণ মানুষকে বিভ্রান্ত করতেই এই পোস্ট করা হয়েছে। পিআইবি-র তরফে বলা হয়েছে, ইউটিউব ভিডিয়োতে যে দাবি করা হয়েছে তার কোনও ভিত্তি নেই। সরকার এই ধরনের কোনও স্কিম ঘোষণা করেনি। আরও পড়ুন: Fact Check: ভাঁড়ে মা ভবানী দশা, কর্মীদের বেতন দেবে না রেল? জানুন আসল সত্যি

করোনাভাইরাস সংক্রমণ, আর্থিক মন্দা, প্রাকৃতিক দুর্যোগ যতই বড় আকার নিচ্ছে ততই বাড়ছে ভুয়ো খবরের রমরমা (Fake News)। আর সেই সব ভুয়ো খবর ছড়াচ্ছে সোশাল মিডিয়ার মাধ্যমে। এই ধরনের মহামারী ও সঙ্কেটের সময় কিছু লোক সোশাল মিডিয়ায় ভুয়ো বার্তা ছড়িয়ে দিচ্ছেন, আর সেই সব বার্তা যাচাই না করে শেয়ার হচ্ছে।