WHO: উপসর্গহীনদের থেকে সংক্রমণ ছড়ানো বিরল ঘটনা, এই মন্তব্য শুধরে নিয়ে কী বলল হু?
মারিয়া ভন কেরখোভে (Photo Credits: AFP)

জেনেভা, ১০ জুন: উপসর্গহীন করোনা আক্রান্তদের থেকে সংক্রমণ ছড়ায় না। মঙ্গলবার একথা বলেছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার আধিকারিক মারিয়া ভন কেরখোভে। এই খবর সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই বিভিন্ন বিজ্ঞানীরা এমন ভিত্তিহীন তথ্যের বিরোধিতায় সরব হন। প্যারিসের এক হাসপাতালের চিকিৎসক গিলবার্ট ডিরে বলেন, “হু যাই বলুক, বিজ্ঞানসম্মতভাবে একথা বলা কখনই সম্ভব নয় যে, উপসর্গহীন রোগীদের থেকে করোনা (coronavirus) ছড়ানোর হার কম।” লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের অধ্যাপক লিয়াম স্মিথ বলেন, হু-র ঘোষণায় তিনি অত্যন্ত বিস্মিত হয়েছেন। তাঁর মতে, পুরো ব্যাপারটার মধ্যে একপ্রকার অনিশ্চয়তা রয়েছে। যাঁরা উপসর্গহীন রোগীদের সংস্পর্শে আসবেন, তাঁদের ৩০ থেকে ৫০ শতাংশ সংক্রামিত হতে পারেন।

তথ্য বলছে, এখনও পর্যন্ত যতজন সংক্রামিত হয়েছেন তাঁদের অর্ধেকের শরীরে রোগটা এসেছে উপসর্গহীন রোগীদের থেকে। এর পরেই সাত তাড়াতাড়ি টুইটে ভুল শুধরে নেওয়ার চেষ্টা করেন মারিয়া ভন কেরখোভে। বলেন, একটা ভুল বোঝাবুঝি হয়ে গিয়েছে। গত সোমবার তিনি এক ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে বলেন, উপসর্গহীন করোনা আক্রান্তদের থেকে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা কম। তাঁর মন্তব্য সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এরপরে সরব হন বিজ্ঞানী মহলের একাংশ। তাঁদের মতে, উপসর্গহীন রোগীদের থেকে সংক্রমণ কম হয়, এমন কথা বলা যায় না। বুধবার ফের এই মন্তব্যের জবাবে বক্তব্য পেশ করেন মারিয়া। তিনি বলেন, আমার বক্তব্য নিয়ে ভুল বোঝাবুঝি হয়েছে। আরও পড়ুন-Johns Hopkins University: করোনা আক্রান্তের সংখ্যার সন্দেহজনক হিসেব, ভারতকে পচা আপেল বললেন জন হপকিন্স ইউনিভার্সিটির অধ্যাপক

সোমবার মারিয়া বলেছিলেন, বিভিন্ন দেশে উপসর্গহীন করোনা রোগীদের ওপরে সমীক্ষা চালিয়ে জানা গিয়েছে, তাঁদের থেকে অন্যদের সংক্রমিত হওয়ার হার ‘খুবই কম’। তাঁর কথায়, “আমরা বিভিন্ন দেশের থেকে করোনা নিয়ে রিপোর্ট পেয়েছি। তারা সংক্রমণ নিয়ে রীতিমতো সমীক্ষা চালিয়েছে। উপসর্গহীন রোগীদের নিয়ে বিশেষ করে সমীক্ষা চালানো হয়েছে। সেখানে দেখা গিয়েছে, উপসর্গহীন রোগীদের থেকে অন্যদের সংক্রমিত হওয়ার হার খুবই কম।”