International Men’s Day 2023: কবে পালন হয় আন্তর্জাতিক পুরুষ দিবস? জানুন ইতিহাস, গুরুত্ব ও চলতি বছরের থিম
International Men's Day (File Image)

সমাজের উন্নয়নে নারী-পুরুষ উভয়েরই গুরুত্ব ও অবদান রয়েছে। পুরুষদের মানসিক বিকাশ, তাঁদের স্বাস্থ্য, ইতিবাচক গুণাবলীর উপলব্ধি এবং লিঙ্গ সমতার লক্ষ্য নিয়ে প্রতি বছর বিশ্বজুড়ে পালিত হয় আন্তর্জাতিক পুরুষ দিবস (International Men's Day 2023)। আসুন জেনে নিই আন্তর্জাতিক পুরুষ দিবসের ইতিহাস, গুরুত্ব এবং এইবছরের থিম সম্পর্কে।

আন্তর্জাতিক পুরুষ দিবস কবে পালিত হয়?

বিশ্বের ৬০টিরও বেশি দেশ আন্তর্জাতিক পুরুষ দিবস উদযাপন হয়। প্রতি বছর ১৯ নভেম্বর আন্তর্জাতিক পুরুষ দিবস পালিত হয়। পুরুষ দিবস উপলক্ষ্যে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। আরও পড়ুন: World Mental Health Day 2023: মানসিক রোগীর সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে, বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস কেন গুরুত্বপূর্ণ জানুন

আন্তর্জাতিক পুরুষ দিবসের ইতিহাস

আন্তর্জাতিক পুরুষ দিবস উদযাপনের দাবি প্রথম উপাস্থাপন হয় ১৯২৩ সালে। আন্তর্জাতিক নারী দিবসের আদলে ২৩ ফেব্রুয়ারি পুরুষ দিবস পালনের দাবি উপস্থাপন করা হয়। আমেরিকা, অস্ট্রেলিয়া এবং মাল্টা থেকে সংস্থাগুলিকে পুরুষ দিবস উদযাপনের জন্য আমন্ত্রণ জানানো হয়।১৯৯৫ সাল পর্যন্ত খুব কম সংস্থাই এই ইভেন্টের অংশ নেয়। ফলে অনুষ্ঠান বন্ধ হয়ে যায়।  এরপর ১৯৯৯ সালে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর ওয়েস্ট ইন্ডিজ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ডঃ জেরোম তিলক সিং ১৯ নভেম্বর তাঁর বাবার জন্মদিন উদযাপন করেছিলেন। তিনি মানুষকে পুরুষ দিবসসের গুরুত্ব সম্পর্কে বিভিন্নভাবে উৎসাহিত করেছিলেন। তারপর থেকে ১৯ নভেম্বর  আন্তর্জাতিক পুরুষ দিবস পালিত হয়।

আন্তর্জাতিক পুরুষ দিবস ২০২৩ থিম

এইবছর আন্তর্জাতিক পুরুষ দিবসের থিম হল 'জিরো মেল সুইসাইড' (Zero Male Suicide)।