World's Most Popular City Destinations: বিশ্বের সেরা ১০০টি বেড়ানোর শহরের তালিকায় ভারতের ৭টি, জেনে নিন কোন কোন শহর স্থান পেল
ইন্ডিয়া গেট (Photo: Wikimedia Commons)

নতুন দিল্লি, ৫ ডিসেম্বর: বিশ্বের সেরা ১০০টি বেড়াতে যাওয়ার (World's Most Popular City Destinations) শহরের তালিকায় ভারতের ৭টি শহর। ব্রিটেনের রিসার্চ সংস্থা ইউরোমনিটর ইন্টারন্যাশনাল (Euromonitor International) তার সাম্প্রতিক প্রতিবেদনে ভারতের সাংস্কৃতিক সম্পদ, বৈচিত্র্য এবং খরচের বিষয় উল্লেখ করে জানিয়েছে, ভারত এশিয়ার অন্যতম উদীয়মান বেড়াতে যাওয়ার স্থানে পরিণত হয়েছে। রাজধানী দিল্লিসহ ভারতের ৭টি শহর চলতি বছরে শীর্ষ ১০০টি গন্তব্যের তালিকায় স্থান করে নিয়েছে। আরও তাৎপর্যপূর্ণভাবে, ৭টি শহর তাদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছে। কয়েক মাস ধরে চলা রাজনৈতিক অস্থিরতা সত্বেও হংকং এই তালিকায় প্রথম স্থান ধরে রেখেছে। অন্য জনপ্রিয় শহরের মধ্যে রয়েছে ব্যাংকক, লন্ডন, ম্যাকাও এবং সিঙ্গাপুর। নিউ ইয়র্ক সিটি এই তালিকায় থাকা অ্যামেরিকার সর্বাধিক জনপ্রিয় গন্তব্য। প্রতিবেদনে বলা হয়েছে যে, ২০১৯ সালে আন্তর্জাতিক ভ্রমণার্থীদের নিরিখে দিল্লি (Delhi) ৮ নম্বর স্থানে উঠে আসবে বলে আশা করা হচ্ছে। ভারতের রাজধানী বর্তমানে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় বেড়াতে যাওয়ার শহরের তালিকায় ১১তম স্থানে রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, "দিল্লি বর্তমানে ১১ তম স্থানে রয়েছে এবং ২০১৯ সালে এটির র‌্যাঙ্কিং ৮ম স্থানে উন্নীত করার পূর্বাভাস রয়েছে।" প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, দিল্লিতে পর্যটন পরিকাঠামোর উন্নতি হয়েছে, বিশ্বমানের বিমানবন্দর রয়েছে। এছাড়া বিলাসিতা, চিকিৎসা, ক্রীড়া ও সাংস্কৃতিক পর্যটনের উন্নতি ঘটানোয় নজর দেওয়া হয়েছে। ভারতের আর্থিক রাজধানী মুম্বইও (Mumbai) বিশ্বের সর্বাধিক জনপ্রিয় বেড়াতে যাওয়ার শহরের তালিকায় স্থান পেয়েছে। তালিকার মুম্বইয়ের স্থান ১৪ নম্বরে। পরের বছর বাণিজ্য নগরীর স্থান পরিবর্তন হবে বলে আশা করা হচ্ছে। রিপোর্টে বলা হয়েছে, মহারাষ্ট্রের রাজধানীতে চলতি বছরের শেষ পর্যন্ত ১২ মিলিয়ন পর্যটক আসবে। আরও পড়ুন: Human Trafficking In Pakistan: বিয়ের নাম করে চিনে বিক্রি করে দেওয়া হয়েছিল ৬২৯ জন নাবালিকা সহ মহিলাকে!

তালিকায় ২৬তম স্থানে রয়েছে তাজমহলের শহর আগ্রা (Agra)। ২০১৮ সালে এই শহরে ৮ মিলিয়ন পর্যটক আসে। ২০১৯ সালে সালে এই শহর ৮ নম্বর স্থানে উঠে আসতে পারে। তালিকায় আগ্রার পরে ভারতীয় শহর রয়েছে চেন্নাই (Chennai)। চেন্নাই এবং বেঙ্গালুরুর মতো শহরগুলির গড় বৃদ্ধির হার প্রায় ২৫%। ইউরোমনিটারের প্রতিবেদনে বলা হয়েছে। তামিলনাড়ুর রাজধানী চেন্নাই বর্তমানে ৩৬ তম স্থানে রয়েছে। ২০১৯ সালে ৩১ নম্বরে উঠে আসতে পারে। 'গোলাপী শহর' বলে পরিচিত জয়পুর ২০১৯ সালে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় বেড়াতে যাওয়ার শহরের তালিকায় ৩৪তম স্থানে উঠে আসতে পারে। অন্যদিকে তালিকায় কলকাতার স্থান হয়েছে ৭৬ নম্বরে। যদিও পরের বছর কলকাতা ৭৪ নম্বরে উঠে আসতে পারে বলে আশা করা হচ্ছে। বেঙ্গালুরু প্রথমবারের মতো ১০০টি সেরা শহরের তালিকায় ঠাঁই করে নিয়েছে। প্রতিবেদন অনুসারে, ১০০টি সেরা শহরের মধ্যে তালিকায় এশিয়া মহাদেশেরই ৪৩টি শহর রয়েছে।