Sources of Omega-3 Fatty Acids (Photo Credit Pixabay)

কলকাতা : সুস্থ থাকার জন্য শরীরে সব ধরনের পুষ্টি থাকা খুবই জরুরি। ভিটামিন এবং খনিজ সহ অনেক পুষ্টি আমাদের সুস্থ করতে সাহায্য করে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড (Sources of Omega-3 Fatty Acids) এমন একটি পুষ্টি উপাদান যা প্রধানত ফ্যাটি মাছে পাওয়া যায়। আপনি যদি নিরামিষাশী হন তাহলে আপনি এই জিনিসগুলি দিয়ে আপনি চাহিদা পূরণ করতে পারেন। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ কয়েকটি উৎসের নাম জেনে নেওয়া যাক যেগুলোকে আপনি আপনার খাদ্যতালিকায় রাখতে পারবেন।

চিয়া বীজ

চিয়া বীজ ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের সেরা উদ্ভিদ-ভিত্তিক উত্সগুলির মধ্যে একটি। এছাড়াও এটি ফাইবার, প্রোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। আপনি দই, সিরিয়াল, সালাদে চিয়া বীজ দিতে পারেন বা স্মুদিতে দিয়ে খেতে পারেন।

শণ বীজ

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের আরেকটি বড় উৎস হল ফ্ল্যাক্সসিড। এগুলিতে অনেক পরিমাণে ফাইবার এবং লিগনান রয়েছে, যার অ্যান্টিঅক্সিডেন্ট এবং হরমোন-ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। গ্রাউন্ড ফ্ল্যাক্সসিডগুলি স্মুদি, ওটমিল, বেকড রেসিপিতে ব্যবহার করা যেতে পারে।

আখরোট

আখরোট ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ছাড়াও রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ। সকালের খাবারে একমুঠো আখরোট খেতে পারেন। এছাড়াও, আপনি এগুলি সালাদে বা আপনার প্রিয় বেকড খাবারের সঙ্গে মিশিয়ে খেতে পারেন।

শণ বীজ

শণের বীজ ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সম্পূর্ণ প্রোটিন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ। এটির স্বাদ আখরোটের মতো এবং স্মুদি, দই, সালাদে মিশিয়ে খাওয়া যায়। আরও পড়ুন :  Zinc Benefits : রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে এবং যে কোনও আঘাত সারিয়ে তুলতে দারুণ উপকারি এই জিনিস