Tattoo Effect: শরীরে ট্যাটু করার কারণে বাড়তে পারে হেপাটাইটিস, এইচআইভি এবং ক্যান্সারের ঝুঁকি, পরামর্শ চিকিৎসকের
Credit: Pixabay

শরীরে ট্যাটু করানো পছন্দ করলে সাবধান। চিকিৎসকদের মতে, ট্যাটু করার জন্য ব্যবহৃত কালি ও সূঁচের কারণে বাড়তে পারে হেপাটাইটিস বি এবং সি, এইচআইভি এবং লিভার ও ব্লাড ক্যান্সারের ঝুঁকি। বর্তমান যুগে তরুণ প্রজন্মের মধ্যে বেড়ে গিয়েছে ট্যাটু করানোর প্রবণতা। শরীরে পছন্দমতো ট্যাটু করার মাধ্যমে সমাজের সামনে নিজেদের চিন্তাভাবনা বা আবেগ প্রকাশ করে তরুণরা।

বিশেষজ্ঞদের মতে, ট্যাটু করার কারণে হতে পারে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা৷ সংক্রামিত সূঁচ ব্যবহার করার ফলে হতে পারে হেপাটাইটিস বি, সি এমনকি এইচআইভির মতো সংক্রমণ, তাই এই বিষয়ে সচেতন থাকা খুবই জরুরী। এবিষয়ে ১১৯০৫ জন ব্যক্তির উপর করা হয় একটি গবেষণা। এই গবেষণায় জানা যায়, যারা ট্যাটু করিয়েছে তাদের লিম্ফোমা নামক রক্তের ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি ছিল।

গবেষণায় জানা যায়, ট্যাটুর জন্য ব্যবহৃত কালিতে পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন থাকে, যখন ত্বকে ইনজেকশন দেওয়া হয় তখন এটি ত্বকে প্রবেশ করে৷ কালো কালিতে পাওয়া গেছে ৮৩ শতাংশে পিএএইচ, এছাড়া কালিতে পাওয়া অন্যান্য বিপজ্জনক উপাদানগুলির মধ্যে রয়েছে পারদ, বেরিয়াম, তামা এবং অ্যামাইন এবং বিভিন্ন রঙের এজেন্ট। এই বিপজ্জনক রাসায়নিকগুলি ত্বকের বিভিন্ন সমস্যা থেকে ত্বকের ক্যান্সারের কারণ হতে পারে।