Sex During Surya Grahan: সূর্যগ্রহণের সময়কালে যৌন মিলন করা উচিত? শারীরিক ঘনিষ্ঠতার প্রভাব কি হবে ক্ষতিকর? জেনে নিন বিস্তারিত...
Credits: Pexels

২০২৪ সালের ৮ এপ্রিল, তথা আজ হবে বছরের প্রথম সূর্যগ্রহণ। চাঁদ পৃথিবী এবং সূর্যের মাঝে চলে এলে সূর্যের আলোর পৃথিবীতে পৌঁছাতে পারে না, সেই সময়কে বলে সূর্যগ্রহণ। সাধারণত সূর্যগ্রহণ তিন ধরনের হয়, যার মধ্যে একটি হল পূর্ণ সূর্যগ্রহণ, এই সময় চাঁদ সম্পূর্ণরূপে সূর্যকে ঢেকে ফেলে, যার ফলে পৃথিবী থেকে দেখতে পাওয়া যায় না সূর্যকে। হিন্দু পুরাণে, অশুভ ঘটনা হিসেবে দেখা হয় গ্রহণকে। আজকের গ্রহণ হল পূর্ণ সূর্যগ্রহণ। সূর্য হল জীবন এবং প্রাণশক্তির প্রতীক। তাই সূর্যগ্রহণের সময় বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে নেতিবাচক প্রভাবের। এই প্রভাবগুলি প্রতিরোধ করার জন্য, গ্রহণ চলাকালীন পালন করা হয় বিভিন্ন নিয়ম। এমন একটি প্রশ্ন প্রায়শই মনে জেগে ওঠে যে সূর্যগ্রহণের সময় সেক্স করা বা শারীরিক ঘনিষ্ঠতায় লিপ্ত হওয়া উচিত কিনা। চলুন আজ খুঁজে বের করা যাক সেই প্রশ্নের উত্তর।

হিন্দু এবং ভারতীয় কুসংস্কার অনুসারে, সূর্যগ্রহণের সময়কালে যৌনকর্ম এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়। সূর্যগ্রহণ সম্পর্কিত কুসংস্কারে বিশ্বাস করা ব্যক্তিরা মানেন সূর্যগ্রহণের সময় যৌনতা বা হস্তমৈথুন এড়িয়ে চলা উচিত। এছাড়াও তারা মনে করেন যৌন মিলন, ঘুম, প্রস্রাব, মলত্যাগ এবং এমনকি মেকআপ প্রয়োগ করার মতো কিছু ক্রিয়াকলাপ গ্রহণকালে এড়িয়ে চলা উচিত। মান্যতা রয়েছে, গ্রহণের সময়ে নেতিবাচক শক্তি প্রভাব বৃদ্ধি পায়, যা প্রভাবিত করতে পারে একজন ব্যক্তির শারীরিক এবং আধ্যাত্মিক সুস্থতাকে। তাই এই সময় নিজেকে ক্ষতিকারক প্রভাব থেকে রক্ষা করার জন্য যৌন কার্যকলাপ থেকে বিরত থাকার জন্য উল্লেখ করা হয়। বিশ্বাস করা হয় যে সূর্যগ্রহণের সময়কালে যৌনকর্ম করলে নেতিবাচক পরিণতি হতে পারে।

এছাড়াও মান্যতা রয়েছে, গ্রহণের সময় দেবতাদের মূর্তি স্পর্শ করা বা পুজো করা উচিত নয়, এই সময় সাধারণত মন্দিরের দরজা বন্ধ করে রাখা হয়। গ্রহণের পর আনুষ্ঠানিকভাবে ভগবানের মূর্তিতে গঙ্গা জল দিয়ে পবিত্র করা হয়। এই সময় নেতিবাচক শক্তি থেকে রক্ষা করার জন্য, ধ্যান, স্তোত্র বা মন্ত্র উচ্চারণ এবং ভক্তিমূলক গান গাওয়া উচিত। গ্রহণের সময় রান্না করা উচিত নয়, বিশ্বাস করা হয় যে গ্রহণের সময় বা আগে তৈরি করা খাবার নেতিবাচক শক্তি শোষণ করতে পারে। অনেকেই রান্না করা খাবারকে দূষণমুক্ত রাখার জন্য খাবারের উপর তুলসী পাতা রেখে দেয়।