Republic Day 2023: প্রজাতন্ত্র দিবসে আপনার পাতে পড়ুক এই সুস্বাদু তেরঙ্গা খাবারগুলো 
Republic Day 2023 Tricolour Dishes (Photo Credits: ANI)

কোন উৎসবই উৎসব নয় যদি পাতে সুস্বাদু খাবার পরিবেশন না হয়। ভারতের মতো উৎসবে পরিপূর্ণ একটা দেশে বছরভর বিভিন্ন রাজ্যে নানা উৎসব লেগেই রয়েছে। আর উৎসবের আনন্দ মাত্রা ছাড়ায় সুস্বাদু খাবার পেলে। ভোজনরসিক দেশবাসীর কাছে উৎসব কেবলই উপলক্ষ্য মাত্র। মূল উদ্দেশ আঙুল চেটে পুটে খাবার খাওয়া। আসন্ন প্রজাতন্ত্র দিবসেও আপনার পাতে পড়ুক ভারতের পতাকার রঙে সুসজ্জিত খাদ্য  (Republic Day 2023 Tricolour Dishes)।

আরও পড়ুনঃ ৭৪’তম প্রজাতন্ত্র দিবসে আপনার প্লে লিস্টে বেজে উঠুক এই দেশাত্মবোধক গানগুলি

দেশ স্বাধীন হওয়ায় প্রায় আড়াই বছর বাদে স্বাধীন ভারতের সংবিধান কর্যকর হয়। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতের সংবিধান চালু হয়েছিল। সেদিনের মাহাত্ম্যকে স্মরণে রেখেই ২৬ জানুয়ারি সারা দেশজুড়ে পালিত হয় প্রজাতন্ত্র দিবস (Republic Day)। চলতি বছরে ৭৪’তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে আপনার পাতে থাকুক এই তেরঙ্গা খাদ্য গুলো (Republic Day 2023 Tricolour Dishes)।

১) তেরঙ্গা কটেজ চিজ স্টেকস

খাবারের শুরুটা হোক সুস্বাদু পনির চিজ স্টেকস দিয়ে। তিনটি ভিন্ন সসের তৈরি এই স্টেকস দেখতেও যেমন দুর্দান্ত। খেতেও তেমনি হবে সুস্বাদু।

 

২) তেরঙ্গা পাস্তা

স্টাটারের পর এবার ঝাঁপিয়ে পড়া যাক মেইন কোর্সে। কেমন হয় যদি ইটালিয়ান পাস্তা পাতে পড়ে। হোয়াইট সস, গাজর, ক্যাপসিকম এর মিশ্রনে পাস্তা হয়ে উঠবে আরও আকর্ষণীয়।

 

৩) তেরঙ্গা পোলাও কিংবা বিরিয়ানি

বিরিয়ানি ছাড়া একেবারে অসম্পূর্ণ যেকোনো উৎসবের খাওয়া দাওয়া। বানিয়ে ফেলুন লোভনীয় বিরিয়ানি। আর আপনি যদি মনে করেন বিরিয়ানি খাবেন না তবে পোলাও তো রয়েছেই।

 

৪) তেরুঙ্গা ইডলি

দক্ষিণ ভারতীয় খাবার আপনার পছন্দের। তাহলে ইডলি দারুণ একটা পদ হতে পারে। মূলত এটি  দক্ষিণ ভারতীয় খাদ্য হলেও এই খাবারের জনপ্রিয়তা সারা ভারতজুড়ে।

 

৫) তেরঙ্গা ফ্রুট স্যান্ডে

মিষ্টি ছাড়া তো খাবারের শেষটা কেমন খালিখালি থাকে। তাই ফ্রুট স্যান্ডে শেষ পাতে পড়লে কেমন হয়! কমলালেবু, কলা, কিউই এবং সঙ্গে আইসক্রিম। আপনার তেরঙ্গা ফ্রুট স্যান্ডে একেবারে জমে ক্ষীর।