Pomegranate Benefits: বেদানা ত্বকের জন্য উপকারী, পাওয়া যায় উজ্জ্বল ও ব্রণ মুক্ত ত্বক, জেনে নিন কীভাবে ব্যবহার করতে হবে বেদানা...
Credit : Wikipedia

বেদানা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। প্রতিদিন নিয়ম করে একটি বেদানা খেলে স্বাস্থ্যের পাশাপাশি ত্বকেরও অনেক উপকার হয়। বেদানার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বককে আরও সুন্দর করে তুলতে সাহায্য করে। বেদানাতে প্রচুর পরিমাণে জল থাকার কারণে এটি ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে এবং ত্বকে বয়সের ছাপ কমায়। বেদানা ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে।

বেদানাতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য, এর ফলে ত্বকের দাগ এবং ব্রণ কমাতে সাহায্য করে। এছাড়াও বেদানাতে রয়েছে ভিটামিন সি, যা ত্বকে পুষ্টি প্রদান করে এবং ত্বককে উজ্জ্বল করে তোলে। বেদানা খাওয়া ছাড়াও বিভিন্ন ভাবে ব্যবহার করা যেতে পারে। বেদানার ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করা যেতে পারে, এর জন্য বেদানার বীজ বেটে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলতে হবে। এছাড়া বেদানার রস বের করে প্রতিদিন পান করা যেতে পারে।

বেদানার বীজ থেকে তৈরি তেল ত্বকের জন্য উপকারী। রাতে ঘুমানোর আগে মুখে এই তেল ব্যবহার করলে ত্বক নরম হয়। বেদানা দিয়ে তৈরি মাস্কও ত্বকের জন্য খুব ভালো। এই মাস্ক তৈরি করার জন্য লাগে বেদানার রস, এই মাস্ক মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে, শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। তবে বেদানা ব্যবহার করার আগে, অবশ্যই একটু ত্বকে লাগিয়ে দেখতে হবে যে অ্যালার্জির সমস্যা হচ্ছে কিনা। কোনও সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।