Peacock Dream: স্বপ্নে বারবার দেখতে পাওয়া যাচ্ছে ময়ূর? এর পেছনে রয়েছে বিশেষ কারণ, জেনে নিন কী ইঙ্গিত দিচ্ছে স্বপ্ন...

খুব সুন্দর একটি পাখি হল ময়ূর, যাকে দেখলে সকলের মন খুশি হয়ে যায়। অনেকেই বাড়িতে ময়ূরের পালক রাখতে খুব পছন্দ করে। ভগবান শ্রী কৃষ্ণ খুব পছন্দ করতেন ময়ূরের পালক, এমনকি তিনি মুকুটেও পরতেন ময়ূরের পালক। তবে বারবার স্বপ্নে কেন দেখতে পাওয়া এই সুন্দর দেখতে পাখি ময়ূরকে? এর পেছনে কী অর্থ রয়েছে?

মান্যতা রয়েছে, ময়ূরের দৃষ্টি হয় খুব শুভ। জ্যোতিষশাস্ত্র ও বাস্তু শাস্ত্রের পাশাপাশি আমাদের পুরাণ অনুসারে, ময়ূর হল মুরুগান স্বামী অর্থাৎ ভগবান কার্তিকের বাহন। সৌন্দর্যের সঙ্গে সম্পর্কিত ময়ূর। কার্তিকের সৌন্দর্যের সঙ্গে যুক্ত। কার্তিক একজন ক্ষত্রিয় যোদ্ধা হলেও তাকে সবচেয়ে সুন্দর বলে মনে করা হয়। তাই ময়ূরের সম্পর্ক রয়েছে মহিমা, সৌন্দর্য (শুক্র) এবং মায়ার (লক্ষ্মী) সঙ্গে। তাই স্বপ্নে ময়ূর দেখতে পাওয়া গেলে তা খুবই শুভ বলে মনে করা হয়। স্বপ্নটি নির্দেশ করে যে লক্ষ্মী ও বিষ্ণুর আশীর্বাদ জীবনে রয়েছে। ভারসাম্য বজায় রেখে মহিমা উপভোগ করা যাবে। এছাড়া ইঙ্গিত দেয় আর্থিক লাভের। এমনকি কোনও সমস্যার সঙ্গে যুক্ত থাকলে তা থেকে মুক্তি পাওয়ার ইঙ্গিত দেয় এই স্বপ্ন। ময়ূর দেখা দিলে জীবনে সৌন্দর্য আসে।

ময়ূরের স্বপ্নকে শুভ মেনে নেওয়ার আগে কেন এই স্বপ্ন এসেছে তাও বোঝা দরকার। ঘুমানোর আগে সিনেমায় বা কোনও ছবিতে ময়ূর দেখার পর তা স্বপ্নে এসেছে কিনা, নাকি বারবার স্বপ্নে ময়ূর দেখতে পাওয়া যাচ্ছে। সাধারণত স্বপ্নে ময়ূর দেখাকে শুভ বলেই মনে করা হয়। জ্যোতিষশাস্ত্র এবং বাস্তু শাস্ত্র অনুযায়ী, আর্থিক লাভের জন্য ময়ূরের পালক সম্পর্কিত অনেক প্রতিকারের পরামর্শও দেওয়া হয়।