Chandra Grahan 2024: আজ কখন শুরু হবে চন্দ্রগ্রহণ? জেনে নিন এই সময় কী কী বিষয় মাথায় রাখতে হবে...
প্রতীকী ছবি (Photo Credit: Instagram)

আজ, ২৫ মার্চ, বছরের প্রথম চন্দ্রগ্রহণ। জ্যোতিষশাস্ত্রে যেকোনও গ্রহণের বিশেষ গুরুত্ব রয়েছে। তবে চন্দ্রগ্রহণের সময় চন্দ্র যেহেতু পীড়িত অবস্থায় থাকে তাই ধর্ম ও জ্যোতিষশাস্ত্রে চন্দ্রগ্রহণকে ভালো বলে মনে করা হয় না। আমাদের শরীরের জল উপাদান করে চাঁদ, তাই চন্দ্রগ্রহণের সময় চন্দ্র পীড়িত অবস্থায় থাকে বলে মানুষের মধ্যে মানসিক চাপ সৃষ্টি হয় অথবা বৃদ্ধি পায়।

কন্যা রাশিতে থাকাকালীন হচ্ছে আজকের চন্দ্রগ্রহণ। আজ সকাল ১০:২৩ মিনিটে চন্দ্রে গ্রহণ শুরু হয়েছে এবং শেষ হবে দুপুর ০৩:০২ মিনিটে। এই চন্দ্রগ্রহণের মোট সময়কাল হল ০৪ ঘন্টা ৩৬ মিনিট। আজকের চন্দ্রগ্রহণ হল একটি পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ। আজকের চন্দ্রগ্রহণের সময় চাঁদ পৃথিবীর ছায়ার বাইরে থাকবে। আজকের চন্দ্রগ্রহণ ভারত থেকে দেখা না গেলেও উত্তর ও দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া, আফ্রিকা, ইউরোপ, উত্তর-পূর্ব এশিয়া, প্রশান্ত মহাসাগর, আর্কটিক ও অ্যান্টার্কটিকা এবং আটলান্টিক থেকে দেখা যাবে।

সূতক সময় শুরু হয় চন্দ্রগ্রহণের ৯ ঘন্টা আগে। এই সময়ে কোন পুজো করা যায় না। সূতক সময়ে কোনও ধর্মীয় কাজ করা হয় না। তবে ২৫ মার্চের চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান না হওয়ার কারণে সূতক নিয়মেরও প্রয়োজন নেই। চন্দ্রগ্রহণের সঙ্গে জড়িয়ে রয়েছে অনেক ধর্মীয় বিশ্বাস। পৌরাণিক মান্যতা অনুসারে, রাহু-কেতুর কারণে হয় চন্দ্রগ্রহণ। ছায়া গ্রহ হল রাহু এবং কেতুকে মনে করা হয় সাপের মতো। তাই মান্যতা রয়েছে রাহু-কেতুর দংশনের ফলে গ্রহণ হয়।