October Navratri 2021 Colours for 9 Days: আসছে নবরাত্রি, জানুন নবরাত্রির ৯টা দিনের ৯টা শুভ রঙ, নবদুর্গার নাম
Happy Navratri 2021 (Photo Credits: File Image)

পুজোর মরসুম চলে এল। আর কটা দিন পরেই বাঙালির সবচেয়ে বড় উতসব দুর্গাপুজো (Durga Puja 2021)। অক্টোবর হল পুজোর মাস। আমরা যখন দুর্গাপুজো করব, তখন ভারতের বিভিন্ন অংশ বিশেষ করে গুজরাট, মুম্বইয়ে চলবে নবরাত্রি (Navratri 2021)। মা দুর্গা-র ৯টা রূপে, ৯ দিন ধরে হয় নবরাত্রি। প্রতি শরৎকালে নবরাত্রির নয় দিনে প্রতিদিন দেবী পার্বতীর দুর্গা রূপের এই নয় রূপের এক একজনকে পূজা করা হয়৷

চৈত্র নবরাত্রিতে নয় দিন টানা দুর্গার নয় রূপের পুজো করা হয় এবং নিজস্ব প্রথা অনুযায়ী অষ্টমী বা নবমীর দিন রাম নবমী পালন হতে থাকে। মা অম্বা ও মা আশাপুরার পূজা হয় খুব জাঁকজমক করে। এর সঙ্গে হয় গরবা নাচের আসর। আরও পড়ুন: ১২ রবিউল আওয়াল, চলতি বছরে কত তারিখে নবি দিবস? 

আসুন দেখে নেওয়া যাক এবারের নবরাত্রি থিম ঙ কবে কী

প্রতিপদ, প্রথম দিন: হলুদ

দ্বিতীয়া: সবুজ

তৃতীয়া এবং চতুর্থ: খয়েরি

পঞ্চমী -কমলা

ষষ্ঠী -সাদা

সপ্তমী -লাল

অষ্টমী -রয়্যাল ব্লু

নবমী -গোলাপি

দশমী -বেগুনি

নবরাত্রী নির্ঘণ্ট

প্রতিপদ, প্রথম দিন: ৭ অক্টোবর

দ্বিতীয়া: ৮ অক্টোবর

তৃতীয়া এবং চতুর্থ: ৯ অক্টোবর

পঞ্চমী: ১০ অক্টোবর

ষষ্ঠী: ১১ অক্টোবর

সপ্তমী: ১২ অক্টোবর

অষ্টমী: ১৩ অক্টোবর

নবমী: ১৪ অক্টোবর

দশমী: ১৫ অক্টোবর

দেখুন নয় দিনে মা দুর্গার কোন ৯টা রূপের পুজো হয়

প্রথম দিন: শৈল্যপুত্রি: নবরাত্রির প্রথম দিন প্রতিপদ নামে পরিচিত। নবদুর্গার প্রথম রূপটি শৈলপুত্রী, পর্বতের কন্যা। মা শৈলপুত্রী মনোবল বৃদ্ধি করেন। এদিন ঘটস্থাপন এবং দেবী শৈলপুত্রীর পুজো হয়।

দ্বিতীয়া: ব্রহ্মচারিণী:  ব্রহ্মচারিণী মানে হল ব্রহ্মচর্য ব্রত অবল্বনকারী। দেবী ব্রহ্মচারিণীর দুটি হাত, এক হাতে জপমালা, কমণ্ডলু অন্যহাতে।

তৃতীয়া: চন্দ্রঘণ্টা: দেবী দুর্গার তৃতীয়ার রূপ হল চন্দ্রঘণ্টা। চন্দ্রের চেয়েও লাবণ্যবতী তিনি। দেবীদুর্গার মহিষাসুর বধের জন্য দেবরাজ ইন্দ্রের দেওয়া ঘন্টা যার মধ্যে গজরাজ ঐরাবতের মহাশক্তি নিহিত ছিল।

চতুর্থী: কুষ্মান্ডা: উষ্মার মানে হল তাপ। দুর্বিষহ ত্রিতাপ হল কুষ্মা। এই নিয়ে মা এর রূপের পুজো।

পঞ্চমী: স্কন্দমাতা: দেবী ভগবতীর পঞ্চম রূপ দেবী স্কন্দমাতা। নবরাত্রির পঞ্চম দিনে পুজিতা হন তিনি। স্কন্দ হলেন দেব সেনাপতি কার্তিক। স্কন্দমাতা অর্থাৎ স্কন্দের মা।

ষষ্ঠী: কল্যাণী/কাত্যায়নী: মা কাত্যায়নী শত্রু বিনাশ করেন।

সপ্তমী: কালরাত্রি: দেবী দুর্গার সপ্তম শক্তি। নবরাত্রির সপ্তমীতে পুজিত হন কালরাত্রি। তাঁর চারটি হাতে বর-অভয়মুদ্রা, লোহার কাঁটা ও খড়্গ।

অষ্টমী: মহাগৌরী: তিনি সন্তানবত্সলা, শিবসোহাগিনী, বিদ্যুদ্বর্ণা মা দুর্গার প্রসন্ন মূর্তি।

নবমী: সিদ্ধিদাত্রী: তিনি নবদুর্গার শেষ ও দেবী দুর্গার নবম শক্তি। এই দেবী সবধরনের সিদ্ধি দান করে থাকেন। দেবী সিদ্ধিদাত্রী হলেন সিদ্ধিদের দেবী। সিংহবাহিনী দেবীর চার হাতে, নীচের ডান হাতে একটি চক্র এবং উপরের ডান হাতে একটি গদা ধারণ করেন।