Labour Day 2024: শ্রমিক দিবস কবে? কেন পালন করা হয় এই দিনটি? জেনে নিন শ্রমিক দিবস সম্পর্কে বিস্তারিত...

১ মে সারা বিশ্বে পালন করা হয় শ্রমিক দিবস। এই দিনটি পালনের উদ্দেশ্য হল শ্রমিকদের সমস্যা সম্পর্কে মানুষকে সচেতন করা। এই দিনটি প্রথম পালন করা শুরু হয় আমেরিকায়। এই দিনে, হাজার হাজার আমেরিকান শ্রমিক ধর্মঘট করে, যাতে তাদের কাজের সময় ১৫ ঘন্টা থেকে কমিয়ে ৮ ঘন্টা করে দেওয়া হয়। অনেক লড়াইয়ের পর শেষ পর্যন্ত সফল হয় তারা। তারপর থেকেই ১ মে সারা বিশ্বে শ্রমিকদের স্বার্থ ও সম্মানের জন্য পালন করা হতে শুরু হয় শ্রমিক দিবস। ভারতেও শ্রম দিবস পালন করা হয় ১ মে।

আমেরিকার আন্দোলনের পরে, ইউরোপ এবং আমেরিকাতে ব্যাপক বিক্ষোভের জন্য বেছে নেওয়া হত ১ মে দিনটিকে। ধীরে ধীরে শ্রমিকদের জন্য বড় বিক্ষোভ বা ধর্মঘট সংগঠিত হতে শুরু হয় ১ মে। ১৯২৩ সালে ভারতের চেন্নাইতে বামপন্থীরা প্রথম পালন করেছিল শ্রমিক দিবস। এরপর থেকে প্রতিবছর ১ মে সারা দেশে পালন করা হয় শ্রমিক দিবস। ১ মে ভারতের পাশাপাশি বিশ্বের অনেক দেশে শ্রমিকদের জন্য হয় ছুটির দিন।

১৮৯৪ সাল থেকে সেপ্টেম্বরের প্রথম সোমবার কানাডায় পালন করা হয় শ্রমিক দিবস। কানাডার শ্রমিকদের সংগ্রামের রয়েছে নিজস্ব স্বতন্ত্র ইতিহাস। তবে আমেরিকার শ্রমিক আন্দোলনের সঙ্গে যুক্ত থাকায় আমেরিকার মতো কানাডাতেও একই দিনে ১ মে পালন করা হয় শ্রমিক দিবস। এই দিনটি কানাডাতেও ছুটির দিন। যেসব দেশে শ্রমিক দিবস পালন করা হয় না তার মধ্যে রয়েছে কিছু উপসাগরীয় দেশ, আফ্রিকা এবং মঙ্গোলিয়া। তবে অস্ট্রেলিয়ার প্রতিটি রাজ্যে আলাদা আলাদা দিনে পালন করা হয় শ্রমিক দিবস।