Benefits of Papaya: শীতকালে পাকা পেঁপে খেলে কি কি উপকার পাবেন জেনে নিন
Papaya (Photo Credit: Pixabay)

Health Benefits of Papaya: শীত হোক বা গ্রীষ্ম, প্রতিটি ঋতুতেই পেঁপে (Papaya)  পাওয়া যায়। তবে গ্রীষ্মের তুলনায় শীতকালে পেঁপে বেশি পাওয়া যায়। শীতকালে পেঁপে খুব কম দামে পাওয়া যায়, আর শীতকালে আপনি চাইলে এটি প্রচুর পরিমাণে খেতে পারেন। পেঁপেতে এমন কী আছে যা আপনি শীতকালে প্রচুর পরিমাণে খেতে পারেন? পেঁপে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি ভিটামিন এ এবং খনিজ সমৃদ্ধ একটি সুপারফুড।

পেঁপে ঠান্ডা নাকি গরম?

শীতকালে পেঁপে  খেলে শরীর গরম থাকে। পেঁপেকে লিভার ও কিডনি জন্য ভাল বলে মনে করা হয় এবং এটাও বলা হয় যে এটি শরীরকে ডিটক্স করতে কাজ করে। তাই শীতের মৌসুমে পেঁপে খেতে পারেন।

পেঁপে পেটের জন্য ভালো

বদহজম, অম্বল এ ধরণের অনেক রোগের চিকিৎসায় পেঁপে খুবই উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। আরও পড়ুন: Broccoli: পুষ্টিতে ঠাসা সবুজ ব্রকলি শীতে পাতে রাখছেন তো!

হাঁপানি রোগে পেঁপে

পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং বিটা ক্যারোটিন রয়েছে। যারা ধূমপানে আসক্ত তাঁরা প্রচুর পরিমাণে পেঁপে খেতে পারেন, এটি ফুসফুসের প্রদাহ নিরাময় করে।

পেঁপে হাড়ের জন্য উপকারী

পেঁপে হাড়ের জন্য খুবই উপকারী। রিউমাটয়েড আর্থ্রাইটিস এবং অস্টিওআর্থারাইটিসের চিকিৎসায়ও এটি খুবই কার্যকর। পেঁপেতে পাওয়া এনজাইমকে বলা হয় কাইমোপাপেইন। এটি হাড় মজবুত করতে কাজ করে।