Vegetables: পুষ্টিগুণে ভরপুর এই সবজিগুলো শীতকালে পাতে রাখছেন তো? দেখুন
Vegetables (Photo Credit: Pixabay)

শীতে প্রচুর শাকসবজি (Vegetables) পাওয়া যায়, যেগুলো খাদ্যতালিকায় শুধু খাবারের স্বাদই বাড়ায় না স্বাস্থ্যেরও উন্নতি করে। আপনিও যদি শীতে সুস্থ ও হেলদি থাকতে চান, তাহলে অবশ্যই এই স্বাস্থ্যকর সবজিগুলো খাদ্য তালিকায় রাখুন। শীতকালে মানুষ খাদ্যাভ্যাস এবং জীবনধারা পরিবর্তন করে নিজেকে সুস্থ রাখার চেষ্টা করে। আপনিও জেনে নিন কোন কোন সবজি খাদ্যতালিকায় রাখা স্বাস্থ্যের জন্য ভালো -

সবুজ মটর

এতে রয়েছে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং ক্যালসিয়াম পাওয়া যায়। সবুজ মটর উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। শীতকালে কড়াই শুটির পরটা, সবজি, খিচুড়ি-এসবে বিভিন্নভাবে মিশিয়ে এটি খাওয়া যায়।

রসুন পাতা

রসুন পাতায় ভিটামিন সি, ক্যালসিয়াম এবং আয়রন পাওয়া যায় এবং অ্যালিসিন নামক একটি অ্যান্টি-অক্সিডেন্টও পাওয়া যায়, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি সালাদ, আচার, সবজি, সুপ তৈরিতে ব্যবহৃত হয়।

বাঁধাকপি

কম ক্যালোরিযুক্ত এই সবজিতে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি, ভিটামিন কে এবং ম্যাঙ্গানিজ রয়েছে। এটি পাচনতন্ত্রকে শক্তিশালী করে, হার্টের স্বাস্থ্যের যত্ন নেয় এবং সংক্রমণ থেকে রক্ষা করে।

আরও পড়ুন: Winter Skin Care: শীতকালে বৃদ্ধি পাচ্ছে ত্বকের সমস্যা? জেনে নিন ত্বকের যত্ন নেওয়ার সহজ ঘরোয়া উপায়

বিট

এটি নাইট্রেটের একটি ভালো উৎস। এছাড়াও এটি ম্যাঙ্গানিজ, ফাইবার, পটাসিয়াম, আয়রন এবং ভিটামিন সি এর একটি চমৎকার উৎস।

গাজর

ভিটামিন এ সমৃদ্ধ গাজর চোখ ও ত্বকের জন্য খুবই উপকারী। এটি একটি ভাল অ্যান্টি-অক্সিডেন্ট, যার কারণে এটি অ্যান্টি-এজিং হিসাবে কাজ করে। এছাড়া এতে ভিটামিন কে, পটাশিয়াম ও ফাইবার পাওয়া যায়।

ফুলকপি

কার্টেনয়েড, ভিটামিন, ফাইবার, দ্রবণীয় চিনি, ফোলেট এবং পটাসিয়াম পাওয়া যায় এতে।