Glowing Skin : গরমে উজ্জ্বল ত্বক পেতে কী করবেন জেনে নিন

কলকাতা : স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বক পেতে চান? তবে এবার আপনার ডায়েটে একটু পরিবর্তন আনতে হবে। বিশেষজ্ঞদের মতে, ত্বকের উপর বিভিন্ন উপাদান লাগালেই প্রকৃত রূপচর্যা হয় না। এর সঙ্গে প্রয়োজন সঠিকভাবে খাওয়াদাওয়া করা। পুষ্টিবিদরা জানিয়েছেন, উজ্জ্বল ত্বক পেতে এবং সুস্থ থাকতে জিঙ্ক (Zinc) বিশেষ গুরুত্বপূর্ণ। তাই প্রতিদিন জিঙ্ক সমৃদ্ধ কিছু খাবার আপনাকে খেতে হবে।  জিঙ্ক সমৃদ্ধ কিছু খাবারের (Food) নাম দেখে নেওয়া যাক।

জিঙ্কের ঘাটতি মেটাতে কোন কোন খাবার খেতে হবে?

বাদাম : বাদাম, আখরোট, পেস্তা, ব্রাজিল বাদাম এবং কাজু   এগুলিতে প্রচুর জিঙ্ক রয়েছে। এছাড়াও  স্বাস্থ্যকর ফ্যাট এবং সেলেনিয়াম রয়েছে, যা ত্বকের জেল্লা বাড়াতে দারুণ কাজ করে। ত্বকে পুষ্টি যোগাতে সাহায্য করে এবং হাইড্রেটেড রাখে।

মাছ : মাছ ফ্যাটি অ্যাসিড এবং ওমেগা -৩ এর বড় উৎস। এছাড়াও এতে প্রচুর পরিমাণে জিঙ্ক পাওয়া যায়, যা স্বাস্থ্যকর ত্বকের জন্য প্রয়োজনীয়। এতে উপস্থিত ভিটামিন-ই ত্বককে রক্ষা করে এবং ভেতর থেকে উজ্জ্বল করে তোলে। তাই সামুদ্রিক খাবার যেমন ঝিনুক, ম্যাকেরেল ইত্যাদি খাদ্যতালিকায় রাখুন।

ডিম :  ডিম জিঙ্কের ঘাটতি পূরণেরও ভালো উৎস। ডিমে লুটেইন থাকে যা, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এছাড়াও এতে অ্যামিনো অ্যাসিডও রয়েছে। তাই প্রতিদিন সকালে ডিম খাওয়ার অভ্যাস করে নিন।

কুমড়ো বীজ : কুমড়োর বীজে রয়েছে ভরপুর জিঙ্ক। এতে সেলেনিয়াম, ভিটামিন- এ এবং সি পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা, স্বাস্থ্যকর ত্বকের জন্য খুব প্রয়োজনীয়। এ ছাড়া সূর্যমুখীর বীজ এবং তরমুজের বীজেও প্রচুর জিঙ্ক রয়েছে যা, ত্বকের জন্য উপকারী।