Health Care Tips: আবহাওয়া পরিবর্তনের সময় স্বাস্থ্যের যত্ন নিতে শিশুদের শেখান এই ৪টি অভ্যাস

ছোট শিশুদের স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে শীত কাল শেষ হয়ে শুরু হচ্ছে গ্রীষ্ম কাল। এই ঠান্ডা থেকে গরম আবহাওয়া পরিবর্তনের কারণে বেড়ে যায় রোগের ঝুঁকি। যার প্রভাব সবথেকে বেশি দেখতে পাওয়া যায় শিশুদের মধ্যে। এই পরিবর্তনশীল ঋতুতে প্রায়ই অসুস্থ হয়ে পড়ে শিশুরা‌। ঋতু পরিবর্তন স্বাস্থ্যকে প্রভাবিত করে। শিশুরা যাতে অসুস্থ না হয় তার জন্য আবহাওয়া পরিবর্তনের আগেই শিশুদের এই ৪টি জিনিস শিখিয়ে দিতে হবে। এবার জেনে নেওয়া যাক সেই ৪টি অভ্যাস...

  • পরিবর্তনশীল ঋতুতে অ্যালার্জি সংক্রান্ত রোগের ঝুঁকি বেড়ে যায়। তাই এই রোগ যাতে না হয় তার জন্য সবসময় থাকতে হবে পরিষ্কার-পরিচ্ছন্ন। এর জন্য শিশুদের বারবার হাত ধোয়ার অভ্যাস করাতে হবে, বিশেষ করে খাওয়ার আগে ভালো করে হাত ধুতে হবে। তাহলে এই রোগের ঝুঁকি কমে যেতে পারে।
  • মৌসুমি রোগ এড়াতে খেয়াল রাখতে হবে খাদ্যাভ্যাসের। শিশুকে স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস করাতে হবে। সুষম ও পুষ্টিকর খাবার খেলে বজায় থাকে সুস্বাস্থ্য। তাই আবহাওয়া পরিবর্তনের সঙ্গে প্রয়োজন খাদ্যাভ্যাসের পরিবর্তন।
  • বাজারে পাওয়া ফাস্টফুড এবং জাঙ্ক ফুড ছোট বড় সকলেই পছন্দ করে। কিন্তু এগুলো খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। তাই বাইরের খাবার এড়িয়ে চলা শেখাতে হবে শিশুদের।
  • সুস্থ থাকার জন্য ব্যায়াম ও যোগব্যায়াম করা ভালো। পরিবর্তনশীল আবহাওয়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ব্যায়াম করা খুবই উপকারী। শিশুদের কমবয়স থেকেই ব্যায়াম করার অভ্যাস তৈরি করা উচিত।