Credits: Pexels

গণেশ চতুর্থীর উৎসবটি উৎসর্গ করা হয় ভগবান গণেশকে, যিনি জীবনের সকল বাধা দূর করেন এবং জ্ঞান, সমৃদ্ধি ও সৌভাগ্যের দেবতা হিসেবে পূজিত হন। গণেশ চতুর্থীর উৎসবটি খুব জাঁকজমকের সঙ্গে পালন করা হয় ভারতে। গণেশ চতুর্থীর দিন ভক্তরা বাড়িতে, মন্দিরে এবং সর্বজনীন স্থানে ভগবান গণেশের মূর্তি স্থাপন করে ১০ দিন ধরে পুজো করা হয়। বাপ্পাকে স্বাগত জানানোর জন্য এক মাস আগে থেকে শুরু হয় প্রস্তুতি। এই ১০ দিনে বাপ্পাকে বিভিন্ন ধরনের খাবার পরিবেশন করা হয়। বিশেষ করে দেওয়া হয় মোদক, লাড্ডু এবং বিভিন্ন ধরনের মিষ্টি। এই বছর বাপ্পার জন্য বাড়িতেই তৈরি করুন বেসনের লাড্ডু। জেনে নিন বেসনের লাড্ডু বানানোর সহজ পদ্ধতি।

লাড্ডু বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণগুলো হল ১ কাপ ছোলা ডাল বা বেসন, ১ কাপ চিনি, ২-৩ টেবিল চামচ ঘি, ১ কাপ জল, বাদাম, পেস্তা টুকরো, ১ চা চামচ এলাচ গুঁড়া, ১০-১২টি কিশমিশ। লাড্ডু বানানোর জন্য প্রথমে ছোলার ডাল ভালো করে ধুয়ে ২-৩ ঘন্টা জলে ভিজিয়ে রাখতে হবে। এরপর জল দিয়ে ছেঁকে গুঁড়ো করে নিতে হবে। এবার একটি পাত্রে ঘি গরম করে তাতে ছোলার ডালের গুঁড়ো বা বেসন দিয়ে অল্প আঁচে সোনালি না হওয়া পর্যন্ত ভালো করে ভেজে নিতে হবে।

অন্যদিকে একটি পাত্রে ১ কাপ জল ও ১ কাপ চিনি গরম করে তৈরি করে নিতে হবে চিনির সিরাপ। এবার ভাজা ডাল বা বেসন চিনির সিরাপ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর মিশ্রণটি ঘন করার জন্য কম আঁচে রান্না করতে হবে। তবে মনে রাখতে হবে পাত্রে মিশ্রণটি যেন লেগে না যায়। ঠাণ্ডা করার জন্য একটি পাত্রে মিশ্রণটি রেখে এলাচ গুঁড়ো, বাদাম, পেস্তা ও কিশমিশ মিশিয়ে নিতে হবে। অবশেষে মিশ্রণটি হাত দিয়ে গোল করে লাড্ডু বানিয়ে নিতে হবে। লাড্ডুর উপরে কাটা বাদাম ও পেস্তা দিয়ে সাজিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ছোলার ডালের বা বেসনের লাড্ডু।