Corn In Monsoon (Photo Credit Pixabay)

নয়াদিল্লি : বর্ষায় ভুট্টা খেতে কার না ভালো লাগে। মিষ্টি ভুট্টা (Sweet Corn) হোক বা দেশি ভুট্টা, উভয়ই স্বাদে অসাধারণ। স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। ভুট্টায় রয়েছে অনেক গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান এবং ফ্যাটি অ্যাসিড যা আমাদের সারা বছর সুস্থ রাখতে পারে। ভুট্টার রুটি থেকে শুরু করে কন্টিনেন্টাল সালাদ বিভিন্ন উপায়ে আমরা আমাদের খাদ্যতালিকায় রাখতে পারি। ফাইবার সমৃদ্ধ এই শস্যটি হার্টের পাশাপাশি আমাদের মানসিক স্বাস্থ্যের (Mental Health) জন্য খুবই উপকারী। ভুট্টা (Corn) খাওয়ার কিছু উপকারিতা এবং রেসিপি দেলহে নেওয়া যাক।

ভুট্টাতে ১২৫ থেকে ১৫০ ক্যালরি রয়েছে। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা হজমপদ্ধতি ঠিক রাখতে সাহায্য করে।এমনিতে বর্ষাকালে পেটের নানা ধরনের রোগ হয়। ভুট্টা সেইসব রোগ প্রতিরোধে সাহায্য করে। এছাড়া এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট বর্ষাজনিত অন্যান্য রোগ প্রতিরোধেও সহায়তা করে।

ভুট্টায় প্রচুর পরিমাণে ভিটামিন বি,থায়ামিন ,নিয়াসিন,ফলিক এসিড রয়েছে। এসব উপাদান মস্তিষ্ক সুস্থ রাখে, শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। এ কারণে এটি হৃদরোগের জন্যও উপকারী।

আরও পড়ুন :  Metabolism Booster Foods : বর্ষায় মেটাবলিজম ঠিক রাখতে খাদ্যতালিকায় রাখুন এই ৫ খাবার

শক্তি জোগানোর প্রধান উৎস কার্বোহাইড্রেট। আর ভুট্টাতে প্রচুর পরিমাণে কার্বোহাইেড্রট থাকে। এটি খেলে অনেকক্ষণ পেট ভরা অনুভব হয়। সেই সঙ্গে দীর্ঘক্ষণ শরীরে শক্তিও বজায় থাকে।

ভুট্টাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় ভুট্টা কোষ্টকাঠিন্য কমাতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে, ভুট্টা শরীরে উপকারী ব্যাকটেরিয়া তৈরিতেও ভুমিকা রাখে।এজন্য যেকোন ধরনের সংক্রমণ সারাতেও এটি বেশ কর্যকরী।

ডায়েটিশিয়ান খুশবু সহজওয়ানি বলেছেন, ভুট্টা অ্যান্টিঅক্সিডেন্ট লুটেইন এবং জিক্সানথিন সমৃদ্ধ হওয়ায় এটি চোখের জন্য উপকারী এবং তাৎক্ষণিক শক্তি যোগানর বড় উৎস। এটি ফাইবার এবং ম্যাগনেসিয়ামের মতো খনিজ সমৃদ্ধ তাই হজমেও সহায়তা করে। ক্রীড়াবিদের জন্য দারুণ উপকারি। এটি জিমে যাওয়ার আগে একটি ভাল স্ন্যাক।

দেখুন ভিডিয়ো