Bhoot Chaturdashi 2023: কবে ভূত চতুর্দশী? জেনে নিন দিনক্ষণ
Bhoot Chaturdashi (Photo Credit: Instagram)

কলকাতা: দীপাবলি উৎসবের আগে পালিত হয় বাঙালির নরক চতুর্দশী বা ভূত চতুর্দশী (Bhoot Chaturdashi 2023)। হিন্দু শাস্ত্রে এই দিনটি বিশেষ গুরুত্বপূর্ণ। ভূত অর্থাৎ অতীত এবং চতুর্দশী অর্থাৎ কৃষ্ণপক্ষের ১৪তম দিন। মহালয়ায় যেমন পিতৃপুরুষদের উদ্দেশ্যে জল দান করা হয়, তেমনই এইদিন চৌদ্দপুরুষের উদ্দেশ্যে ১৪ প্রদীপ জ্বালানো হয়। এই বিশেষ দিনটি ছোট দীপাবলি, যম চতুর্দশী, রূপ চতুর্দশী বা রূপ চৌদাস নামেও পরিচিত।

এবছর ভূত চতুর্দশীর তারিখ ও সময় জেনে নেওয়া যাক-

কার্তিক মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথির সূচনা হবে ১১ নভেম্বর দুপুর ১টা ৫৭ মিনিট থেকে। এই তিথি সমাপ্ত হবে ১২ নভেম্বর দুপুর ২টো ৪৪ মিনিটে। বিশুদ্ধ সিদ্ধান্ত মতে এই বছর অমাবস্যা লাগছে ১২ নভেম্বর, দুপুর ২/৪/৫১ থেকে, এবং থাকবে ১৩ নভেম্বর ২/২৮/৩০ মিনিট পর্যন্ত। উদয়া তিথি অনুযায়ী ১২ নভেম্বরই নরক চতুর্দশী পালন হবে। আরও পড়ুন: Special Muhurat Trading In Diwali 2023: দীপাবলিতে কবে, কখন হবে মহরত ট্রেডিং, দেখে নিন খুঁটিনাটি

ভূত চতুর্দশী কেন পালন হয়-

হিন্দুধর্মে বিশ্বাস করা হয়, মৃত পূর্ব পুরুষরা এই কৃষ্ণ চতুর্দশীর দিনে মর্ত্যে আসেন। মনে করা হয়, এইদিনে সন্ধ্যে নামার পর প্রেতাত্মারা বাড়ির চারিদিকে ঘুড়ে বেড়ায়। তাঁদের অতৃপ্ত আত্মার শান্তি কামনাতে এদিন বাড়িতে ১৪টি প্রদীপ জ্বালানো হয় এবং ১৪ শাক খওয়া হয়। এই ১৪ শাক হলো- গুলঞ্চ, শুষণী, হিলঞ্চ, জয়ন্তী, ওল, বেতো, সরষে, নিম, শাঞ্চে, কালকাসুন্দে, পলতা, ভাটপাতা, কেঁউ, এবং শৌলফ।