Kedarnath Dham Yatra Advisory: বৃষ্টি ও তুষারপাতের জের! কেদারনাথ যাত্রীদের জন্য সতর্কবার্তা উত্তরাখণ্ড প্রশাসনের
Photo Credits: Wikimedia Commons

দেরাদুন: কয়েকদিন ধরে প্রবল বৃষ্টি (Rain) ও তুষারপাত (Snowfall) হচ্ছে কেদারনাথ ধামে (Kedarnath Dham)। এর জেরে রবিবার কেদারনাথ ধামে যেতে ইচ্ছুক তীর্থযাত্রীদের (pilgrims) জন্য বি়জ্ঞপ্তি জারি করে সতর্কবার্তা (Advisory) দিল উত্তরাখণ্ড সরকার (Uttarakhand Government)। আবহাওয়া দফতরের দেওয়া খবর (Weather forecast) অনুযায়ী পরিকল্পনা করে ও সতর্ক (careful) থেকে তীর্থযাত্রীদের যাত্রা করার অনুরোধ করা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

রাজ্য প্রশাসনের তরফে জারি করা ওই নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, কেদারনাথ ধামে ধারাবাহিকভাবে বৃষ্টি ও তুষারপাত হচ্ছে। তাই দেশ ও বিদেশ থেকে কেদারধাম দর্শন করতে আসা তীর্থযাত্রীদের জানানো হচ্ছে তাঁরা যেন কেদারনাথ ধাম যাত্রা (Kedarnath Dham yatra) শুরুর আগে আবহাওয়া দফতরের দেওয়া খবর দেখে নেন। আর সঙ্গে যথেষ্ট পরিমাণ গরম জামাকাপড় সঙ্গে রাখেন।

এপ্রসঙ্গে উত্তরাখণ্ডের ডিজিপি অশোক কুমার বলেন, "গতকালই কেদারনাথ ধামে প্রচণ্ড তুষারপাত হয়েছে। তাই তীর্থযাত্রীদের অনুরোধ করা হচ্ছে তাঁরা যেন সতর্ক থাকেন এবং যাত্রা শুরুর আগে আবহাওয়ার পরিস্থিতি দেখে নেন।"

উত্তরাখণ্ড প্রশাসনের তরফে আরও জানানো হয়েছে, ইতিমধ্যে পর্যটনের জন্য ব্যবহৃত সমস্ত রুটে প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবার ব্যবস্থা করা হয়েছে। যাত্রীরা যাত্রা শুরুর পর যদি অসুস্থ হয়ে পড়েন তাহলে সঙ্গে সঙ্গে কাছের স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে চিকিৎসকদের দেখিয়ে পরামর্শ নিতে পারেন।

কেদারনাথ যাত্রা মৃসণ, নিরাপদ ও কোনওরকম বাধা ছাড়াই সম্পূর্ণ করার বিষয়ে বদ্ধ পরিকর উত্তরাখণ্ড প্রশাসন। তাই রাজ্য প্রশাসনের উচ্চ পর্যায় থেকে পর্যটনের বিষয়ে সমস্ত ব্যবস্থার উপর নজরদারি করা হবে বলেও জানা গেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, শনিবার অক্ষয় তৃতীয়ার পুণ্যতিথি থেকে সূচনা হয়েছে চার ধাম যাত্রার। এই যাত্রা কোনও সমস্যা ছাড়াই সম্পূর্ণ করার বিষয়ে সবরকমের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে উত্তরাখণ্ড সরকারের তরফে। আরও পড়ুন: Amritpal Singh Arrested: ৩৫ দিন পর অবশেষে ধরা গেল অমৃতপাল সিংকে, কী বললেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান