Durga Puja 2019: পুজোয় সেরা রমণী হওয়ার টিপস টলিউড খ্যাত মেকআপ আর্টিস্ট পাপিয়া চন্দের, কী বললেন লেটেস্টলি বাংলাকে?
টলিউড খ্যাত মেকআপ আর্টিস্ট পাপিয়া চন্দ (Photo Credits: Suvendu Das)

থাকবে না অফিস- কলেজের রুদ্ধশ্বাস, সকাল সকাল উঠে অফিসে দৌড়ানোর হিড়িক। ঘরে বাইরে ছুটির আমেজ। উৎসবের দিনগুলিতে থাকবে শুধু দিনভোর ভুরি ভোজ, রূপচর্চা, সাজগোজ, পরিবার ও আপনজনের সঙ্গে সময় কাটানো। এরই মাঝে আপনি আপনার সকাল বা সন্ধ্যের লুকটা হতে হবে অতুলনীয়। পাশের বাড়ির হেমা, রেখা, জয়া আর সুষমাকে কীভাবে সাজগোজে টেক্কা দেবেন তার টিপস রয়েছে লেটেস্টলি বাংলার (LatestLY Bangla) কাছে। সপ্তমী থেকে নবমী কীভাবে নিজেকে সাজিয়ে তুলবেন তার টিপস নিয়ে হাজির টলিউড (Tollywood) খ্যাত মেকআপ আর্টিস্ট (Make Up Artist) পাপিয়া চন্দ (Papia Chanda)।

লেটেস্টলি বাংলা: সপ্তমীর সকাল মানে পুজো পুরো জমে উঠেছে, সেদিনকে নিজেকে কীভাবে সাজিয়ে নিলে ভালো হয়। সপ্তমীর সকাল ও সন্ধ্যের মেকআপ, হেয়ার টিপস সম্পর্কে কী বলবেন?

পাপিয়া চন্দ: সকালে আমি বলব লাইট মেকআপ। তবে কস্টিউমের ওপর ডিপেন্ড করে মেকআপ কীরকম হবে। সপ্তমীতে কেউ খুব একটা গর্জিয়াস পরেনা।  সকালে কেউ ন্যাচারাল ন্যুড মেক আপ রাখল। ইভিনিংয়ে যদি সালোয়ার কেউ পরে তাহলে লাইনারটা একটু অ্যাড করতে পারে বা লিপস্টিকটা ব্রাইট করতে পারে।  অবশ্যই বারবার বলব কস্টিউমের ওপর পুরোটাই ডিপেন্ড করছে। ওয়েস্টার্ন ওয়্যার পরলে সামনেটা আনইভেন এবং পিছনে পনি করতে পারে। এখন আনইভেনটা ট্রেন্ড। সামনে দিকটা একটু ফুলিয়ে, পাফ করতে পারে। ইস্টার্ন বা ট্রাডিশনাল হলে সপ্তমীর দিন স্ট্রেইট করে খুলে রাখতে পারে। আরও পড়ুন, জ্যান্ত দুর্গাদের জন্য ফ্যাশন টিপস, লেটেস্টলি বাংলার মুখোমুখি টলিউড ফ্যাশন ডিজাইনার অভিষেক রায়

লেটেস্টলি বাংলা: অষ্টমীতে......

পাপিয়া চন্দ: অষ্টমীর সকালটা তো সবাই শাড়ি পরতে ভালোবাসে। যেহেতু আমাদের বাঙালিদের সবার থাকে অঞ্জলি। তাই আমার মনে হয় সেদিন সধবারা বড় করে সিঁদুর, শাখা, পলা। প্রপার আমরা যেমন অরনামেন্টস পরি বাঙালিরা।

লেটেস্টলি বাংলা: ইয়ং জেনারেশন অষ্টমীর সকালে যদি শাড়ি পরে তাহলে কীভাবে সাজবে? তারাও কী টিপ্ পরবে, কিংবা সোনার গয়না নাকি জাঙ্ক জুয়েলারি পরলে বেশি ভালো লাগবে?

পাপিয়া চন্দ: অষ্টমীর সকালের জন্যে আমার মনে হয় গোল্ডেনটাই ভালো লাগে। কিন্তু যদি লিনেন প্যাটার্নে হয় বা হ্যান্ডলুম হয় তাহলে সিলভার জুয়েলারি ভালো লাগে। অ্যাকচুয়ালি কী বলুনতো সবটাই ড্রেসের ওপর নির্ভর করছে মেকআপ বা সাজগোজ কী হবে।

লেটেস্টলি বাংলা: তবুও যদি হ্যান্ডলুম হয় এখনতো স্বস্তিকা থেকে শুরু করে সবাই সেটাই প্রেফার করছে, তাহলে কীভাবে সাজবে?

পাপিয়া চন্দ: হ্যান্ডলুমের সঙ্গে কাজলটা একটু কাজল গাঢ় করে পরল, লিপস্টিকটা ন্যুড রাখল। যেহেতু চোখটা একটু হাইলাইট করতে বলছি, আর যদি আইস ব্রাইট থাকে তাহলে লিপস লাইট রাখাই বেটার। আবার যদি লিপস্টিক কেউ ব্রাইট রাখতে চায় তাহলে চোখটা একটু একটু ন্যাচারাল রাখাই ভালো। আর সবচেয়ে যেটা বড় কথা আইব্রোটা গাঢ় হওয়া খুব দরকার। মাস্কারা আর আইব্রো কিন্তু আই মেকআপের ক্ষেত্রে গুরুত্ব রাখে। কারণ, আমরা যখন সব করছি আর আইব্রো ছেড়ে দিচ্ছি তাহলে কিন্তু ভালো লাগবে না। এখন এটা ট্রেন্ড। এথনিকের ক্ষেত্রেও তাই।

লেটেস্টলি বাংলা: আর অষ্টমীর সন্ধ্যেতে?

পাপিয়া চন্দ: অষ্টমীর সন্ধ্যেতে সবাই ঘুরতে বেরোবে। পুজোয় যা শুনছি বৃষ্টি হতে পারে, কতটা মানুষ বেরোতে পারবে জানিনা। তবুও, সেদিন চুলের ক্ষেত্রে একটু আউট কার্ল করতে পারে। যদি লিনেন পরে তাহলে চুলটা সামনে আনইভেন করে, নীচেটা লো বান করতেই পারে। আর সিলভার অর্নামেন্টসের সঙ্গে স্মোকি আইস রাখতে চায় তাহলে তাও করা যেতে পারে।

লেটেস্টলি বাংলা: এবার কী ন্যুড লিপ্স ট্রেন্ড? যেখানে আমরা এত কালার্স দেখছি, ম্যাট ফিনিস লিপস্টিক দেখছি...

পাপিয়া চন্দ: না, এটা কোনো ট্রেন্ড নয়। আমি বারবার বলব কস্টিউমের ওপর ডিপেন্ড করে। যদি কেউ কমলা ড্রেস বা শাড়ি পরে তখন ফেয়ার কমপ্লেক্সশন হলে অরেঞ্জ লিপস্টিক পরতেই পারে। তাহলে আই মেকআপ ন্যাচারাল হবে। আমি যেরকম খুব একটা লিপস্টিক খুব একটা পছন্দ করিনা। তবে অনেকের ফ্যাসিনেশন থাকে লিপস্টিকের ওপর ধরুন মারুন, পপিং পিঙ্ক তাহলে লিপস্টিক ওটা রেখে চোখটা হালকা রাখতে পারে।

লেটেস্টলি বাংলা: চুলের ক্ষেত্রে অষ্টমীতে অষ্টমীর অঞ্জলিতে কী করলে ভালো হয়?

পাপিয়া চন্দ: হ্যান্ডলুম পরলে চুল স্ট্রেইটই ভালো লাগে। মুখটা গোল হলে চুল খুলে রাখলে গালটা পাতলা লাগে। তবে খোঁপা করলে একটু বয়স্ক লাগে তাই চুল খোলা রাখলেই ভালো। যারা স্লিম তাদের খোপাটা ভালোই লাগে। সাবেকি লাগে।

লেটেস্টলি বাংলা: ফুলের দরকার আছে কী?

পাপিয়া চন্দ: না, অষ্টমীর সকালে কারও আর সময় হয়না, মাথায় থাকেনা ফুল বাধার। মায়ের পায়ে কতক্ষনে ফুল দেবেন সেই নিয়ে চিন্তায় থাকে।

লেটেস্টলি বাংলা: আর নবমীতে?

পাপিয়া চন্দ: নবমীর বিকেলে সবাই ঘুরতে যায়। মণ্ডপে, বন্ধুদের সঙ্গে, আড্ডা মারা বা সন্ধি পুজো থাকে শাড়ি পরলে তার ওপর ডিপেন্ড করছে। নবমীর মেক আপ হালকা বা গাঢ় বলব না। বেস হালকা রাখতেই বলব। চোখ হাইলাইট করতে হয়। লিপ্স হাইলাইট করতে পারে। অষ্টমী বলে বেশি ফাউন্ডেশন নবমী বলে কম, এমনতো হয়না। তাই মেকাপ বেসিক রাখা উচিত। আমাদের মাইনাস পয়েন্ট ঢাকতে তো মেক আপ করি। সেগুলো কভার করে যেটুকু দরকার.....

লেটেস্টলি বাংলা: দশমীতে সিঁদুর খেলা, মা চলে যাবেন.... তখন কীভাবে সাজলে ভালো হয়?

পাপিয়া চন্দ: সবাই বলবে আটপৌরে করেই শাড়ি পরে। আমিও তাই বলব।

লেটেস্টলি বাংলা: প্যান্ডেল হপিংয়ে গরমে ঘামবেন সবাই। তাহলে কীভাবে মেকআপ ঠিক রাখবে?

পাপিয়া চন্দ: ওয়াটার প্রুফ মেকআপ ব্যবহার করতে বলব। আর ব্যাগে একটা মেকআপ কিট রাখুক। মাঝে মাঝে একটু টাচ আপ করে নিলে ভালো হয়।

লেটেস্টলি বাংলা: ওয়েস্টার্নের ক্ষেত্রে কোনটা ট্রেন্ডিং? এবার স্পেশাল পুজো মেকআপ ট্রেন্ড?

পাপিয়া চন্দ: আমার মনে হয় নিজের ক্যারি করার ওপর ডিপেন্ড করে। স্মোকি আইস, হেয়ার স্ট্রেইট অনেক কিছুই করতে পারে। এখন আর ম্যাট ব্যাপারটা নেই। গ্লসি মেকআপ পছন্দ করে।

বেশ, তাহলে সবটাই জানা গেল। এই টিপসগুলো মেনে নিজেকে সাজিয়ে নিন পুজোর কটা দিন।