অক্ষয় তৃতীয়া  (Akshaya Tritiya 2022) দুটি সংস্কৃত শব্দের সমষ্টি। অক্ষয় শব্দের অর্থ হল যার ক্ষয় নেই, সমৃদ্ধি,  ভাগ্য, আনন্দ, সাফল্য এই শব্দবন্ধের খাতিরে অক্ষয় ব্যবহৃত হয়। অন্যদিকে তৃতীয়া শব্দের অর্থ চাঁদের তৃতীয় পর্যায়। বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয় দিনে হিন্দু ও জৈন ধর্মাবলম্বীরা এই অক্ষয় তৃতীয় উৎসব পালন করে থাকে। ঐতিহ্যবাহী হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী আগামী মঙ্গলবার ২ মে ২০২২ সালের অক্ষয় তৃতীয়া।  অক্ষয় তৃতীয়াকে পবিত্র  এবং শুভদিন হিসেবে গণ্য করা হয়। এই দিনটিতে অনেকেই ব্যবসা শুরু করেন। সোনা কেনেন। এই বিশেষ দিনে বেশকিছু কাজ করা উচিত নয়।

অক্ষয় তৃতীয়ায় কী কী করবেন আর কী কী করবেন না

  • অক্ষয় তৃতীয়ায় সোনা কিনলে সম্পদ বাড়ে বলে মনে করা হয়।
  • এই বিশেষ দিনে গরীব দুঃখীদের খাবারও পোশাক দান করা উচিত।
  • নতুন গাড়ি কেনার পরিকল্পনা করছেন, বাড়ি কিনবেন, নতুন ব্যবসা শুরু করতে চান, অক্ষয় তৃতীয়ার দিন করতে পারেন। এই দিনে ব্যবসা শুরু করলে উন্নতি হবেই হবে।
  • অক্ষয় তৃতীয়ার দিনে পুজোর পরে ঠাকুরকে নিরামিষ প্রসাদ দিতে হবে, পেঁয়াজ, রসুন দেওয়া যাবে না।
  • এই দিনে  পুজো করে মদ্যপান করবেন না, আমিষ খাবেন না,  কারোর সঙ্গে ভুলেও দুর্ব্যবহার করবেন না।
  • অক্ষয় তৃতীয়ার দিনে বিয়ে করলে দাম্পত্য সুখ চিরকাল অক্ষয় থাকবে।

অক্ষয় তৃতীয়া হল আশীর্বাদ পাওয়ার দিন। এই দিন ভাল ভাল কাজ করুন যাতে আশীর্বাদ ধন্য হয়ে সারাচ্ছ জীবন ভাল থাকতে পারেন। কোনওরকম দুঃসময় এড়াতে বিধিনিষেধ গুলি কঠোরভাবে মেনে চলুন।

(টুইটার, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ সোশাল মিডিয়া থেকে আপনার কাছে সর্বশেষতম ব্রেকিং নিউজ, ভাইরাল ট্রেন্ডস এবং ইনফরমেশন নিয়ে আসে SocialLY। উপরের পোস্টটি ব্যবহারকারীর সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে সরাসরি এম্বেড করা হয়েছে এবং লেটেস্টলি এতে কোনও সংশোধন বা সম্পাদনা করেনি। সোশাল মিডিয়া পোস্টের মতামত এবং তথ্য লেটেস্টলি-র মতামতকে প্রতিফলিত করে না। লেটেস্টলি এর জন্য কোনও দায়বদ্ধতা বা দায় গ্রহণ করে না।)