When Is Shab-e-Qadr 2022 in India?: ভারতে কবে পালিত হবে শব-ই-কদর? জানুন এই রাতের গুরুত্ব ও তাৎপর্য
Shab-e-Qadr 2022 (Photo Credits: File Image)

শব-ই-কদর বা লাইলাতুল কদর (Shab-e-Qadr 2022) হল ইসলাম ধর্মাবলম্বীদের কাছে অন্যতম পবিত্র এবং শক্তিশালী রাত। এই রাতে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করলে সেই দোয়া কবুল হয়ে যায়। এই কদরের রাতেই বেহেস্ত থেকে কোরান নাজিল হয়েছিল এই ধরিত্রীর বুকে। আর এই রাতেই কোরানের আয়াতগুলি হজরত মহম্মদ (সাঃ) এর কাছে নাজিল হয়। যিনি ইসলাম ধর্মের প্রতিষ্ঠাতা। রমজানের শেষ ১০ দিনে এক বিজোড় সংখ্যার রাত হল শব-ই-কদর। একদম নির্দিষ্ট করে বললে, ২৭ রমজানের রাতকেই বলা হচ্ছে লাইলাতুল কদরের রাত।

আগামী শুক্রবার  ২৮ এপ্রিল  সন্ধ্যা থেকে ভারতজুড়ে লাইলাতুল কদর শুরু হবে। চলবে পরের কিন সকাল অর্থাৎ শনিবার ২৯ এপ্রিল সকাল পর্যন্ত। বেশ কয়েকটি দেশে শব-ই-কদর সরকারি ছুটির দিন। এই ২৭ রমজানের রাতেই কোরান নাজিল হয়েছিল, সুন্নি মুসলিমদের এমনটাই ধারণা। অন্যদিকে শিয়া মুসলিমরা ২৩ রমজানের রাতকে কোরান নাজিল হওয়ার রাত হিসেবে মানে।

কোরান শরীফে শব-ই-কদর এর নির্দিষ্ট কোনও দিন উল্লেখিত হয়নি। তাই বিশ্বের মুসলিমরা রমজানের শেষ ১০ দিনের একটি দিনকে লাইলাতুল কদর হিসেবে পালন করে আসছে। দেশ কাল ভেদে এই দিন বদলে যায়। তবে ২১, ২৩, ২৫, ২৭ এবং ২৯ রমজানের রাতকে বরকতের রাত কদরের রাত হিসেবে বিবেচনা করা হয়। মুসলিমরা মনে করে দুটি পর্যায়ে কোরান শরীফ নবি পাক (সাঃ) কাছে নাজিল হয়েছিল। প্রথম পর্যায়টি লাইলাতুল কদরের রাতে এবং দ্বিতীয় পর্যায়কাল পরবর্তী ২৩ বছর। শব-ই-কদরের রাতে কবর জিয়ারত করা হয়। মূলত, কবরবাসী পরিবার পরিজনদের জন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা হয়।