Navaratri Kumari Puja 2024: নবরাত্রির নবমীতে করা হয় কুমারী পুজো, জেনে নিন এই পুজোর গুরুত্ব...

২০২৪ সালে ৯ এপ্রিল থেকে শুরু হয়েছে চৈত্র নবরাত্রি উৎসব। নবরাত্রির শেষ দিন হল আজ তথা ১৭ এপ্রিল। আজ গোটা দেশে পালিত হচ্ছে নবরাত্রির মহানবমীর সঙ্গে রাম নবমী উৎসব। নবরাত্রির নয় দিনে দেবী দুর্গার নয়টি রূপের পুজো করা হয়। এই নয় দিনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন হল অষ্টমী ও নবমী। নবরাত্রির অষ্টমী ও নবমী তিথিতে কুমারী পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। এই দুই দিন কুমারী মেয়েদের দেবীর রূপ বলে মনে করা হয়। মান্যতা রয়েছে, এই দিনে কুমারী মেয়েদের খাওয়ালে বাড়িতে সুখ, শান্তি এবং সমৃদ্ধি আসে।

শাস্ত্র অনুযায়ী, নবরাত্রির সময় অষ্টমী ও নবমীর দিনে ২ থেকে ১০ বছর বয়সী মোট নয়টি কুমারী মেয়েকে খাওয়ানো হয়। দেবীকে নৈবেদ্য নিবেদন করার পর মেয়েদের পুজো করে খাওয়ানো হয়। রান্না করা খাবার না খাওয়াতে পারলে চাল, আটা, শাক-সবজি, ফলমূল এবং রান্নার কাঁচামাল ওই মেয়েদের বাড়িতে দিয়ে আসা হয়। নবরাত্রির মহাষ্টমীতে পুজো করা হয় মা মহাগৌরীর এবং রামনবমীতে পুজো করা হয় মা সিদ্ধিদাত্রীর। মহাষ্টমী ও মহানবমীর পুজো করলে অবশ্যই মেয়েদের খাবার খাওয়ানো এবং উপহার দেওয়া উচিত।

পৌরাণিক ধর্মীয় গ্রন্থ ও পুরাণ অনুসারে, নবরাত্রির শেষ দিনে কুমারী পুজো না করলে ভক্তের নবরাত্রি উপবাস অসম্পূর্ণ থেকে যায়, তাই এই পুজো করা আবশ্যক। দশ বছর বয়স পর্যন্ত মেয়েরা কুমারী পুজোর জন্য উপযুক্ত। মহানবমীতে বিভিন্ন ভাবে মাতা শক্তির আরাধনা করা হয়। এই তিথিতে, দেবীকে খুশি করার জন্য বিশেষ যজ্ঞ করার প্রথা রয়েছে, সেই সঙ্গে ৯টি মেয়েকে দেবী রূপে খাবার খাওয়ানো হয়। চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথি শুরু হয়েছে ১৬ এপ্রিল রাত ০১:২৩ মিনিটে এবং শেষ হবে ১৭ এপ্রিল বিকাল ০৩:১৪ মিনিটে।

  • ২ বছরের মেয়েকে কুমারী বলা হয়, ২ বছরের মেয়েকে পুজো করলে দুঃখ ও দারিদ্র্যের অবসান ঘটে।
  • ৩ বছরের মেয়েকে বলে ত্রিমূর্তি, ৩ বছরের মেয়েকে পুজো করলে পরিবারে সম্পদ ও সমৃদ্ধি আসে।
  • ৪ বছরের মেয়েকে মনে করা হয় কল্যাণী, ৪ বছরের মেয়েকে পুজো করলে সুখ এবং সমৃদ্ধি আসে।
  • ৫ বছরের মেয়েকে বলে রোহিণী, ৫ বছরের মেয়েকে পুজো করলে শরীর রোগমুক্ত হয়।
  • ৬ বছরের মেয়ে হল কালিকা, ৬ বছরের মেয়েকে পুজো করলে জ্ঞান এবং রাজযোগ লাভ হয়।
  • ৭ বছরের মেয়েকে বলে চন্ডিকা, ৭ বছরের মেয়েকে পুজো করলে সমৃদ্ধি লাভ হয়।
  • ৮ বছরের মেয়েকে বলে শাম্ভবী, ৮ বছরের মেয়েকে পুজো করলে জনপ্রিয়তা লাভ হয়।
  • ৯ বছরের কিশোরীকে বলা হয় দুর্গা, ৯ বছরের মেয়েকে পুজো করলে শত্রু পরাজিত হয়।
  • ১০ বছরের মেয়েকে বলে সুভদ্রা, ১০ বছরের মেয়েকে পুজো করলে মনোবাসনা পূর্ণ হয়।