Masik Shivratri 2024: আর কয়েকদিন পর শুরু মে মাস, জেনে নিন মে মাসের মাসিক শিবরাত্রির দিনক্ষণের তালিকা...

প্রতি মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালন করা হয় মাসিক শিবরাত্রি। এই ভাবে বছরে পালন করা হয় মোট ১২টি মাসিক শিবরাত্রি। মান্যতা রয়েছে, চতুর্দর্শী তিথিতে বিয়ে হয়েছিল মা পার্বতী এবং ভগবান শিবের। এছাড়াও মান্যতা রয়েছে, চতুর্দর্শী তিথির রাতে শিব ও পার্বতী শুরু করেন তীর্থযাত্রা। তাই এই তিথি পরিচিত‌ মাসিক শিবরাত্রি নামে। এদিন ভক্তরা উপবাস করে শিব-পার্বতীর পুজো করে। মান্যতা রয়েছে, মাসিক শিবরাত্রির উপবাস ও পুজো করলে সুখ, সমৃদ্ধি, সন্তান ও সম্পদ লাভ হয়।

বর্তমানে চলছে এপ্রিল মাস। আর কয়েক দিনের অপেক্ষা, তারপরই শুরু হবে মে মাস। ২০২৪ সালের বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী শুরু হবে ০৬ মে, সোমবার, দুপুর ০২:৪০ মিনিটে এবং শেষ হবে ০৭ মে, মঙ্গলবার, সকাল ১১:৪০ মিনিটে। মান্যতা রয়েছে, অবিবাহিতরা মাসিক শিবরাত্রি উপবাস করলে কাঙ্ক্ষিত জীবনসঙ্গী পাওয়া যায় এবং বিবাহিতরা এই মাসিক শিবরাত্রির উপবাস ও পুজো করলে বিবাহিত জীবন সুখের হয়।

২০২৪ সালের মে মাসের মাসিক শিবরাত্রি পালন করা হবে ০৬ মে, সোমবার। হিন্দি ও বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এই সময় বৈশাখ মাস থাকায় এই শিবরাত্রিকে বলা হবে বৈশাখ মাসিক শিবরাত্রি। একটি সপ্তাহে ৭ দিনের মধ্যে ভগবান শিবের প্রিয় দিন হল সোমবার এবং প্রিয় তিথি হল মাসিক শিবরাত্রি। ২০২৪ সালের মে মাসে দুটোই পড়েছে এক দিনে। মাসিক শিবরাত্রির দিনটি সোমবার হওয়ায় এই দিনের গুরুত্ব আরও বেড়ে গিয়েছে।