Laxmi Puja 2020: জেনে নিন কোজাগরী লক্ষ্মী পুজো ২০২০-র তারিখ, নির্ঘণ্ট এবং তাৎপর্য
কোজাগরী লক্ষ্মী পুজো (Photo Credits: wikimedia commons)

দুর্গাপুজো (Durga Puja) শেষ হতে না হতেই বাঙালির (Bangali) ঘরে তোরজোড় শুরু হয়ে যাবে লক্ষ্মী পুজোর (Laxmi Puja)। ঘরে ঘরে এই পুজো হয় কোজাগরী পূর্ণিমার (Kojagari Purnima) দিনে। ধন, যশ, খ্যাতি, সুস্বাস্থ্যের দেবী লক্ষ্মীর (Devi Laxmi) আরাধনায় মেতে ওঠে বাংলার প্রতিটা পরিবার। গৃহস্থ ছাড়াও যে সব মণ্ডপে দুর্গাপুজো হয়, সেখানেও বেশিরভাগ সময়ে লক্ষ্মী পুজো হয়ে থাকে। ‘কোজাগরী’ কথাটির অর্থ ‘কে জেগে আছ?’ হিন্দু পুরাণ মতে, আশ্বিনের এই পূর্ণিমার রাতে দেবী লক্ষ্মী এসে ঘরে ঘরে খোঁজ নিয়ে যান, কে জেগে আছে। এই রাতে যে ব্যক্তি জেগে অক্ষক্রীড়া করে তাঁর ঘরেই প্রবেশ করেন দেবী লক্ষী।

বাংলায় শারদীয়া দুর্গোৎসবের পর আশ্বিন মাসের (Aswin) শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়। বাঙালি হিন্দুর ঘরে এ এক চিরন্তন প্রার্থনা। অনেকেই সারা বছর প্রতি সপ্তাহের বৃহস্পতিবার লক্ষ্মী দেবীর আরাধনা করে থাকেন। এছাড়া শস্য সম্পদের দেবী বলে ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি ও চৈত্র সংক্রান্তিতে এবং আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতে লক্ষ্মীর পুজো হয়। উল্লেখ্য, খারিফ শস্য ও রবি শস্য ঠিক যে সময় হয় ঠিক সেই সময় বাঙালি মেতে ওঠে লক্ষ্মীর আরাধনায়। তবে পুজোর উপাচার পরিবর্তন হয় মাস ভেদে। এই বছর ৩০ অক্টোবর লক্ষ্মী পুজো।

দেখে নেওয়া যাক, এ বছরের কোজাগরী লক্ষ্মী পুজোর নির্ঘণ্ট ও সময়সূচি (Date And Timing)-

ভারতীয় সময় অনুযায়ী, ২০২০ সালে বাংলা ১৩ কার্তিক ১৪২৭, এবং ইংরেজি ৩০ অক্টোবর শুক্রবার পূর্ণিমার ব্রতোপালন, উপবাস এভং নিশিপালন। শ্রীশ্রীকোজাগরী লক্ষ্মী পূজা ও রাত্রৌ কোজাগরী কৃত্যম-সহ কুমার পূর্ণিমা পালিত হবে। প্রদোষে সন্ধ্যা ঘ ৫/২০ গতে পূর্ণিমার নিশিপালন।