আজ কৌশিকী অমাবস্যা, সন্ধ্যা ৬.২৯-এ শুরু অমাবস্যা, ভক্তদের উপচে পড়া ভিড় সামলাতে কঠোর নিরাপত্তা
কৌশিকী অমাবস্যা। (Photo Credits: Youtube)

রামপুরহাট, ২৯ অগাস্ট: Kaushiki Amavasya 2019- আজ কৌশিকী অমাবস্যা। তারাপীঠে ভক্তদের উপচে পড়া ভিড়ের মাঝেই উৎসব জমে উঠেছে। সন্ধ্যা ৬.২৯ মিনিটে শুরু হবে অমবস্যা। কৌশিকী অমাবস্যা শেষ হবে আগামিকাল, শুক্রবার বিকেল ৪.২৮ মিনিটে। সকাল থেকেই বিশেষ পুজোর প্রস্তুতি চরমে। রাতভর তারাপীঠে চলবে বিশেষ পুজো-পাঠ। কৌশিকী অমাবস্য়া উপলক্ষ্যে তারাপীঠে ভক্তদের ঢল। সন্ধ্যায় রাজবেশে সাজানো হবে তারা মা-কে। গতকাল রাত থেকেই তারাপীঠে ভক্তরা এসে পড়েন। সকাল থেকেই মন্দির প্রাঙ্গনে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভক্তদের ঢল। ভিড় লাখ ছাড়িয়েছে বলে খবর। কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি ও ভিড় সামলাতে মোতায়েন করা হয়েছে বিশাল সংখ্যাক পুলিশ বাহিনী। সব মিলিয়ে নিরাপত্তার চাদরে মোড়া হয়েছে তারাপীঠকে।

এই অমাবস্যার আরেক নাম তারা রাত্রি৷ তন্ত্র সাধনার জন্য আজকের এই অমাবস্যাকে খুবই গুরুত্বপুর্ণ বলে মনে করা হয়। তন্ত্র শাস্ত্রের ব্যাখ্যা অনুযায়ী, আজকের দিনে করলে আশাতীত ফল মেলে, সাধক কুন্ডলিনী চক্রকে জয় করে। আরও পড়ুন- গণেশ চতুর্থীর নির্ঘন্ট, শুভ মুহূর্ত ও গণেশ পুজোর মাহাত্ম্য জানুন

সিসিটিভি ও ড্রোনের মাধ্যমে নিরাপত্তা ব্যবস্থাকে কঠোর বানানো হয়েছে। শুধু মন্দিরের নিরাপত্তার জন্যই আছেন ৩ হাজার নিরাপত্তাকর্মী। মহিলাদের নিরাপত্তার দিকটা বিশেষভাবে নজর দেওয়া হচ্ছে। তাদের নজরদারিতে প্রশিক্ষণপ্রাপ্ত মহিলা পুলিশ আছে। ভিড়ের মধ্যে মিশে সাদা পোশাকের পুলিসও নিরাপত্তায় আছে।

এই কৌশিকী অমাবস্যা তিথিতেই তারাপীঠের মহাশ্মশানের শ্বেতশিমূল গাছের তলায় সাধনা করে সিদ্ধিলাভ করেছিলেন সাধক বামাক্ষ্যাপা। ফলে ওই দিন 'মা তারা'র পুজো দিলে ও দ্বারকা নদীতে স্নান করলে পূণ্যলাভ হয়। সেই বিশ্বাসেই আজও ভারতবর্ষের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এই দিনটিতে তারাপীঠে ছুটে আসেন। এবারও প্রচুর ভক্তের সমাগম হয়েছে তারাপীঠে। তন্ত্রসাধনার জন্য সাধারণত জ্যোতিষীরা অমাবস্যার রাতকেই বেছে নেন। তেমনই একটি হচ্ছে কৌশিকী অমাবস্যা।