Joishtho Purnima 2024: ২০২৪ সালে জ্যৈষ্ঠ পূর্ণিমা কবে? জেনে নিন জ্যৈষ্ঠ পূর্ণিমার গুরুত্ব...

বছরে ১২ মাসে পূর্ণিমা তিথি রয়েছে ১২টি। জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতে পুজো করা হয় বিষ্ণু দেব ও মাতা লক্ষ্মীর। মান্যতা রয়েছে, জ্যৈষ্ঠ পূর্ণিমার দিনে স্নান, দান ও পুজো করলে ঘরে সুখ ও সমৃদ্ধি আসে। জ্যৈষ্ঠ পূর্ণিমা পরিচিত বট পূর্ণিমা নামেও। বট পূর্ণিমার দিনে পুজো করা হয় দেবী লক্ষ্মী, দেবী সাবিত্রী এবং ভগবান সত্যনারায়ণের। এই দিনে সৌভাগ্যের জন্য বট গাছের পুজো করে মহিলারা। ২০২৪ সালে জ্যৈষ্ঠ পূর্ণিমা বা বট পূর্ণিমা পালন করা হবে ২১ জুন শুক্রবার।

জ্যৈষ্ঠ পূর্ণিমা বা বট পূর্ণিমার দিনে স্বামীর মঙ্গল ও দীর্ঘায়ু কামনা করে উপবাস করেন বিবাহিত মহিলারা। জ্যৈষ্ঠ পূর্ণিমায় গঙ্গা স্নান ও দান করার প্রথা রয়েছে। পঞ্জিকা অনুসারে, জ্যৈষ্ঠ পূর্ণিমা তিথি শুরু হবে ২১ জুন, সকাল ০৭:৩১ মিনিটে এবং শেষ হবে ২২ জুন, সকাল ০৬:৩৭ মিনিটে। স্নান ও দান করার শুভ সময় শুরু হবে সকাল ০৭:৩১ মিনিটে। পুজোর শুভ সময় শুরু হবে সকাল ০৭:৩১ মিনিটে এবং শেষ হবে ১০:৩৮ মিনিটে। লক্ষ্মী পুজোর শুভ সময় শুরু হবে রাত ১২:০৩ মিনিটে এবং শেষ হবে ১২:৪৩ মিনিটে।

জ্যৈষ্ঠ পূর্ণিমায় স্নান ও দান করলে পুণ্য লাভ হয় এবং মনস্কামনা পূরণ হয় ভক্তদের। পূর্ণিমায় ভগবান সত্যনারায়ণের গল্প পাঠ করা ও শোনার প্রথা রয়েছে। জ্যৈষ্ঠ পূর্ণিমায় প্রভাব থাকে মা লক্ষ্মী এবং দেবী সাবিত্রীর। এদিন দুধে জাফরান মিশিয়ে ভগবান বিষ্ণু ও মহালক্ষ্মীর অভিষেক করা হয়। এরপর উজ্জ্বল হলুদ পোশাক পরানো হয়। ফুল দিয়ে সাজানো হয় এবং নিবেদন করা হয় মিষ্টি।