Jagannath Rath Yatra 2019: রথের দিন এই ছটি কাজ করলে পুণ্যলাভ হবেই হবে
রথ(Photo Credit: Twitter)

রথ যাত্রার (Rath yatra) দিন এই ৬টি কাজ করলে ভাগ্য খুলে যাবে। কেননা রথযাত্রা একটি বিশেষ পুণ্যতিথি। যে তিথিতে  রথে চড়ে জগন্নাথ, বলরাম ও সুভদ্রা নগর ভ্রমণে বের হন। রথ আসলে জয়ের প্রতীক, জয় ও ভাগ্যকে সুনিশ্চিত করতে হলে কয়েকটি টোটকার মাধ্যমে তা করুন। এই শুভ তিথিকে মিস করবেন না। নিয়মগুলি অবশ্যই পালন করুন। রথ মানেই শুধু পাঁপড়ভাজা, জিলাপি নয় তা মনে রাখতে হবে, পুণ্যদিনের সদ্ব্যবহার নাহলে পরে হয়তো পস্তাতে পারেন। চলুন দেখে নিই রথের দিনের শুভ লক্ষণগুলি কি কি। আরও পড়ুন-সোমবার শঙ্খের পুজো করুন, সংসারের শ্রীবৃদ্ধি হবে

এই দিনে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার মূর্তিতে তুলসী ও গোলাপের মালা দিন। তারসঙ্গে একটি গোটা ফল রাখুন। মালা নিজের হাতে তৈরি হলে ভাল হয়। এমনিতেই গঙ্গা স্নান অতি পুণ্যের কাজ, তবে রথের দিনে যদি গঙ্গায় স্নান করলে পুণ্যের মাত্রা আরও বেড়ে যায়। এদিন মন খুলে হতা খুলে দান ধ্যান করুন, বিশেষ পুণ্যলাভের সুযোগ রয়েছে এই দানধ্যানে। যেকোনও শুভ কাজ যেমন ভিত পুজো, গৃহপ্রবেশ, নতুন দোকান বা অফিস উদ্বোধনের কাজ থেকলে তা রথের দিনেই করুন। তাহলে সবকিছুই শুভ হবে। এই দিন রথের দড়ি অবশ্যই টানার চেষ্টা করুন। যদি তা নাও পারেন, অন্তত দড়ি ছুঁয়ে দেখার চেষ্টা করে দেখতে পারেন। বাড়ির পাশের কোনও জলাশয়ে এদিন স্নান করতে পারেন। পুণ্যলাভ হবে, সেই সঙ্গে শুদ্ধবস্ত্র পরিধান করুন। এরপর একই রকমের ১৫টি ফল নিন। সব ফলগুলিকে পাঁচটি পাঁচটি করে তিনভাগে ভাগ করে নিন। এবার বাড়ির কাছের শিব বা বিষ্ণু মন্দিরে যান। মনে রাখবেন যে কোনও এক দেবতার মন্দিরেই আপনাকে যেতে হবে। যদি বিষ্ণু মন্দিরকে তালিকায় রাখেন তবে তিনটে বিষ্ণুমন্দির কাছাকাছির মধ্যে খুঁজে রাখুন, কেননা তিন জায়গাতেই আপনাকে যেতে হবে। এবার প্রতিটি মন্দিরে গিয়ে পাঁচটি ফলের ভাগ থেকে চারটি দেবতাকে উতসর্গ করুন। একটি নিজের কাছে রাখুন। তিন মন্দিরের বিষ্ণু দর্শন সম্পন্ন হলে দেখবেন আপনার কাছে তিনটি ফল অবশিষ্ট রয়ে গিয়েছে। এরপর বাড়িতে ফিরে আসুন।

বিকেলে রথে চড়ে জগন্নাথ সুভদ্রা ও বলরাম যখন নগর ভ্রমণে বেরোবেন তখন রথের কাছে যান ও সকালের অবশিষ্ট তিনটি ফলের দুটি রথে রেখে দিন। কাজ হয়ে গেলে রথের চাকার আশপাশ থেকে খানিকটা ধুলো সংগ্রহ করে নিন। সেই ধুলো বাড়ি নিয়ে চলে আসুন। এরপর বাড়ির ঈশান কোণে ওই ধুলো ছড়িয়ে দিন। এরপর ফিরিয়ে আনা ফলটিকে বাড়ির সকলে মিলে খেয়ে নিন। দেখবেন যাবতীয় অসুস্থতা, রোগ ব্যধি দূর হয়ে যাবে। আাগামী শুভ হবে। এইবেলা গোছগাছ করে ফেলুন, রথের দড়িতে টান পড়ল বলে।