Ganga Saptami 2024: ২০২৪ সালের মে মাসে গঙ্গা সপ্তমী কবে? জেনে নিন গঙ্গা সপ্তমী উৎসবের গুরুত্ব...

হিন্দু ধর্মে প্রতিটি উৎসবের নিজস্ব গুরুত্ব রয়েছে। বৈশাখ মাসের শুক্লপক্ষের সপ্তমী তিথিতে পালন করা হয় গঙ্গা সপ্তমী উৎসব। ২০২৪ সালে, গঙ্গা সপ্তমী পালন করা হবে ১৪ মে, মঙ্গলবার। গঙ্গা সপ্তমী দিনটি পরিচিত গঙ্গা জয়ন্তী এবং গঙ্গা পুজো নামেও। এই দিনে গঙ্গা স্নানের বিশেষ গুরুত্ব রয়েছে। গঙ্গা সপ্তমী তিথিতে দূর-দূরান্ত থেকে মানুষ আসে পবিত্র গঙ্গা নদীতে স্নান করতে।

মান্যতা রয়েছে, গঙ্গা সপ্তমীর দিন গঙ্গা নদীতে স্নান করলে জীবন পাপ মুক্ত হয়। এছাড়াও বলা হয়, এই দিনে গঙ্গা স্নান করলে মুক্তি পাওয়া যায় মঙ্গল দোষ থেকেও। গঙ্গা সপ্তমী তিথি শুরু হবে ১৪ মে, সকাল ০২:৫০ মিনিটে এবং শেষ হবে ১৫ মে, সকাল ০৪:১৯ মিনিটে। মনে করা হয় গঙ্গা সপ্তমীর দিনে পুনর্জন্ম হয়েছিল দেবী গঙ্গার। তাই দিনটি উৎসর্গ করা হয় মা গঙ্গাকে।

পৌরাণিক কাহিনী অনুসারে, বৈশাখ শুক্লপক্ষের সপ্তমী তিথিতে ঋষি জাহ্নু তাঁর কান থেকে মুক্ত করেছিলেন গঙ্গাকে। এই পৌরাণিক কাহিনীর কারণে এই দিনটি পরিচিত জাহ্নু সপ্তমী নামেও। ঋষি জাহ্নুর কন্যা জাহ্নবী নামেও পরিচিত দেবী গঙ্গা। মান্যতা রয়েছে, গঙ্গা সপ্তমী তিথিতে গঙ্গা স্নান করলে সমৃদ্ধি, খ্যাতি ও সম্মান লাভ হয়। এছাড়া এই দিনে গঙ্গা স্নান করলে দূর হয় গ্রহের অশুভ প্রভাব। মনে করা হয়, এই দিনে গঙ্গা স্নান করলে শরীরের সমস্ত নেতিবাচক শক্তি দূর হয় এবং জীবন দোষমুক্ত হয়।