Unique Coconut Ganesha: নারকেল দিয়ে তৈরি হলো গণেশ মূর্তি, নাগপুরে অনন্য নজির
নারকেলের গণেশ মূর্তি

নাগপুর: হাতেগোনা আর মাত্র কয়েকটি দিন, তারপরেই শুরু হবে গণেশ পুজো। এই বছর গণেশ চতুর্থী উৎসব শুরু হবে ১৯ সেপ্টেম্বর। এদিকে ভাস্কররা মূর্তিগুলোর (Lord Ganesh Idols) উপর শেষ ছোঁয়া দিতে ব্যস্ত। দেশের বিভিন্ন জায়গায় অনেক আকর্ষণীয় গণেশ মূর্তি তৈরি করা হয়েছে। তবে নাগপুরের এক ভাস্কর নারকেল দিয়ে গণেশের মূর্তি তৈরি করে বিশেষ সাড়া ফেলে দিয়েছেন। এই মূর্তি তৈরির জন্য ৩০০০ নারকেল ব্যবহার করা হয়েছে। এই মূর্তিটি পার্লি বৈজনাথের মন্দির ট্রাস্ট দ্বারা নির্মিত হয়েছে।

এই মূর্তিটি ১২ ফুট লম্বা এবং ১০ ফুট চওড়া। এই মূর্তিটি যে ভাস্করট তৈরি করেছেন তিনি বলেন, ‘এই মূর্তি তৈরিতে বিভিন্ন ধরনের নারকেল ব্যবহার করা হয়েছে। কিছু জায়গায় নারকেলের খোসাও ব্যবহার করা হয়েছে। পরিবেশের কথা মাথায় রেখেই পরিবেশবান্ধব গণেশ মূর্তি তৈরি করা হয়েছে।’ আরও পড়ুন : 150 Most Legendary Dessert Places: বলরামের সন্দেশ অথবা কেসি দাশের রসগোল্লা, বিশ্বের সেরা মিষ্টির ১৫০ তীর্থস্থানে কলকাতার তিন!

উল্লেখ্য, নাগপুরের বাজারে তৈরি প্রতিমা দেশের বিভিন্ন রাজ্যে ও বিদেশেও পাঠানো হয়। এই বাজারে চলতি বছর ৫ ইঞ্চি থেকে ২১ ফুট পর্যন্ত গনেশের মূর্তি তৈরি করা হয়েছে।