Durga Puja 2019: আজ মহানবমী, সকালে আকাশের মুখভার, বৃষ্টির আশঙ্কার মাঝেও জনজোয়ারে গা ভাসতে প্রস্তুত বাঙালি
আজ মহানবমী-ফাইল ছবি। (Photo Credits: Facebook)

কলকাতা, ৭ অক্টোবর: Durga Maha Navami: আজ মহানবমী। বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আজই শেষ দিন। মনখারাপের নবমী নিশি আসার আগে, আজ বাঙালি স্লগওভারে সব আনন্দ করে নিতে চায়। বাঙালি চায় আজকের দিনটা থেমে থাকুক। কারণ রাত পোহালেই যে বিসর্জনের বাদ্যি। তবে আজ ওসব মনখারাপের কথা তুলে সবাই উৎসবে গা ভাসাতে তৈরি।  গতকাল, মহাষ্টমীতে অনেকটা সময়ই বৃষ্টি হয়েছে। তাতে অসুবিধা হলেও অবশ্য ঠাকুর দেখা চলেছে। বৃষ্টি আসুক বা না আসুক নবমীতে জনজোয়ার অপেক্ষা করে আছে তা আর বলার অপেক্ষা রাখে না। নবমীকে কেউ বলেন মনখারাপের, কেউ বলেন শেষবেলার আনন্দ।

আজ সকালে আকাশের মেঘভার। আবহাওয়া দফতরের পূর্বাভাস, দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সবার জানা কথা, প্রতি বছর নবমীতেই ঠাকুর দেখার ভিড় সবচেয়ে বেশি হয়। কারণ এটাই যে শেষ দিন। আর কে না জানে শেষ দিনে উন্মাদনা, আবেগটা সব কিছুতেই যে বেশি থাকে। আরও পড়ুন-মুম্বইতে দুর্গাপুজোয় মাতলেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, রানি মুখার্জি, কাজল

আজ, সোমবার সকাল থেকেই নবমী পুজোর প্রস্তুতি চলছে। নবমী পূজার নানা আনুষ্ঠানিকতায় প্যান্ডেল সরগরম। সন্ধ্যায় শুরু হবে আরতি। আজ হল সন্ধি পুজো। অষ্টমী আর নবমীর সন্ধিক্ষণে হয় সন্ধি পুজো। পুরাণ মতে দশমীতে মহিষাসুরকে বধ করেছিলেন মা দুর্গা। তাই পুরাণ অনুযায়ী আজ যুদ্ধের শেষ দিন- নবমী। মহানবমীতে ১০৮টি নীলপদ্ম দিয়ে ষোড়শ উপাচারের সঙ্গে দেবী দূর্গা পূজিত হবেন। শ্রী রামচন্দ্র লঙ্কার রাজা রাবণকে বধের পর এই নবমী তিথিতে ১০৮টি নীল পদ্ম দিয়ে দেবী দুর্গার পূজা করেছিলেন।