Durga Puja 2019 Fitness Tips: যা খাচ্ছেন খেয়ে যান কিন্তু পুজোর আগে মানুন এই টিপসগুলি
(Photo Credits: File Photo)

হাতে আর সময় নেই। আর ক' দিন পরেই ভোরে বাঙালির ঘরে বেজে উঠবে মহালয়া। ব্যস, তারপরেই দেবীপক্ষ বাঙালির ঠাকুর দেখার শুরু। কিন্তু ওজন? এই একটা দিকে বাঙালি একটু দুর্বল। ওজনটা একটু আয়ত্তে থাকলে ঠাকুর দেখে মজা। আবার ঠাকুর দেখতে বেড়িয়ে আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠারও সুযোগ। যদিও ওজন বড় বেয়ারা জিনিস। মন আর ওজন দুটিই নিয়ন্ত্রণে রাখতে বাঙালি একটু হিমশিম খায় বৈ কী ! ওজন কমানোর টিপস নিয়ে হাজির আমরা-

১) সবার প্রথমে শরীর তরতাজা রাখতে প্রচুর পরিমানে জল খান। জল শুধুমাত্র শরীরে জল কমাতে সাহায্য করে তাই নয়। আপনার ক্ষিদেকেও মারে। যত জল খাবেন তত ক্ষিদে কম পাবে। তেমন রক্তসঞ্চালনও ভালো থাকবে। শরীর ঠান্ডা থাকবে। আরও পড়ুন, Durga Puja 2019 Skincare Tips: পুজোয় চকচকে ত্বকে চমকে দিতে এই টিপসগুলো মেনে চলুন

২) খাওয়ার পর হাঁটা শুরু করুন। খাওয়ার পর আমরা সাধারণত একটু আরাম আয়েস করতে পছন্দ করি। নাহলে ভাত ঘুম দিই। এটি করলে একদম হবে না। বাড়ি খাওয়ার পর ১০ মিনিট একটু হেঁটে নিন। এতে খাওয়ার তাড়াতাড়ি হজমও হয়ে যাবে আবার শরীরে মেদও জমবে না।

৩) হাই ফাইবার খাওয়ার যেমন ওটস, কর্নফ্লেক্স, মুসলি, স্ট্রবেরি, কলা, আপেল, রাজমা, স্প্রাউটস, ডার্ক চকোলেটস ইত্যাদি খেতে পারেন।

৪) বাইরের খাওয়ার একদম বাদ দিন এই কয়েকটা দিন। যা বানাবেন অল্প তেলে বাড়িতে বানান। সবজি বেশি করে খান। কার্বোহাইড্রেট কম খান। সবুজ সবজি, ডাল জাতীয় জিনিস বেশি করে খান।

৫) নুন কম খান। রান্নায় নুন খেলেও পাতে আলাদা করে নুন খাবেন না। শরীরে সোডিয়াম যত কম পরিমাণে ঢুকতে দেবেন আপনার জন্য ততই মঙ্গল।

৬) চিপস, আলুর চিপস জাতীয় খাওয়ার খাবেন না। অতিরিক্ত তেলেভাজা খাবেন না। চপ, সিঙ্গারা সব বাদ।

৭) রোজ দৌড়ন। অন্তত ১৫ মিনিটের জন্যে হলেও দৌড়ান। তাহলে হার্ট এবং শরীর দুটিই তরতাজা থাকবে।

৮) পুশ আপ, স্কোয়াটস করুন। এগুলি অতিরিক্ত মেদ ঝরাবে। হাত এবং পায়ের পেশীও শক্ত হবে। মেদ ঝরে যাবে।

৯) ভালো করে ঘুমোন। অন্তত ৭- ৮ ঘন্টা। তাহলে মন, শরীর, ত্বকের উজ্জ্বলতা সবই বাড়বে।

১০) একান্তই যদি চটজলদি ফলাফল পেতে চান। তবে সকাল সকাল উঠে গরম জলে লেবুর রোষ মিশিয়ে খান। ফল তাড়াতাড়ি পাবেন।

এই রইলো কতগুলি টিপস। এগুলো কড়াভাবে মনে চললে শরীরে একটা পরিবর্তন নিশ্চয় দেখতে পাবেন। তবে খেয়াল রাখবেন নাওয়া খাওয়া ভুলে গিয়ে রোগ হয়ে যাওয়ার কথা ভাববেন না। তাহলে রোগ তো হবেনই না উল্টে অসুস্থ হয়ে পড়বেন।