Eid 2024 Mehndi Design: রমজান ঈদ উপলক্ষে হাত সাজান এই সুন্দর ডিজাইনের মেহেন্দিতে...
Credit: Instagram

ইসলাম সমাজের মানুষদের জন্য রমজান মাস একটি অত্যন্ত পবিত্র এবং গুরুত্বপূর্ণ মাস। এই মাসে ২৯ বা ৩০ দিন রোজা রাখার পর দেখতে পাওয়া যায় চাঁদ, সেদিনই পালন করা হয় ঈদ। ২০২৪ সালে ঈদ পালিত হবে ১০ বা ১১ এপ্রিল। রমজান মাসের ঈদ মুসলিম সমাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আনন্দের দিন। এই দিনে নারীরা নিজেকে খুব সুন্দর করে সাজাতে ভালোবাসেন। এদিন তারা নিজেদের সুন্দর হাত দুটোকে মেহেন্দির রঙে সাজাতে খুব পছন্দ করে।

মেহেন্দি এমন একটি জিনিস যা বিভিন্ন ঐতিহ্যবাহী ও সাংস্কৃতিক উৎসবের সঙ্গে জড়িত। তবে ঈদের মেহেন্দি ডিজাইন হয় একটু অন্য ধরনের। ঈদের মেহেন্দির ডিজাইনগুলি সাধারণত আরবি এবং ইন্দো-আরবি স্টাইলে হয়ে থাকে, যা দেখতে খুবই সুন্দর। এই নকশাগুলি তৈরি করতে, বাজারে পাওয়া যায় এমন যেকোনও ধরণের মেহেন্দি ব্যবহার করা যেতে পারে।

  • আরবি মেহেন্দি ডিজাইন: খুবই জনপ্রিয় একটি মেহেন্দি ডিজাইন হল আরবি মেহেন্দি ডিজাইন। ঈদ উপলক্ষে সাধারণত মহিলারা এই ডিজাইনের মেহেন্দি পরতে পছন্দ করে।
  • ইন্দো-আরবি মেহেন্দি ডিজাইন: আরবি মেহেন্দি ডিজাইন এবং ইন্ডিয়ান মেহেন্দি ডিজাইনের মিশ্রণে তৈরি করা হয় ইন্দো-আরবি মেহেন্দি ডিজাইন। এই স্টাইলের মেহেন্দিতে হাতের তালুতে সূক্ষ্ম ভরাট ডিজাইন করা হয়। এই নকশা তৈরি করার জন্য অনেক ধরনের মেহেন্দির শঙ্কু ব্যবহার করা হয়।
  • ফ্লোরাল মেহেন্দি ডিজাইন: ঈদ উপলক্ষে বেশ বিখ্যাত ফ্লোরাল মেহেন্দির ডিজাইন। এই ধরনের মেহেন্দিতে ফুলের সুন্দর ও আকর্ষণীয় নকশা করা হয়, যা দেখতে হয় খুবই সুন্দর। এই ধরনের মেহেন্দি হাতের তালু এবং আঙ্গুলের সৌন্দর্য আরও বাড়িয়ে তোলে।